ইউক্রেনে রাশিয়ার ‘ব্যর্থ’ হওয়ার কারণ হিসেবে যা বলছে যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

যে লক্ষ্যমাত্রায় রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালিয়েছে, সেটি অর্জনে ব্যর্থ হয়েছে দেশটি। রাশিয়ার এই ব্যর্থতার বড় কারণ হচ্ছে দেশটির ওপর পশ্চিমা দেশগুলির কঠোর নিষেধাজ্ঞা। এমন মতামত প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-রাষ্ট্রপতি ওয়েন্ডি শেরম্যান। বৃহস্পতিবার (২১ এপ্রিল) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এমন সংবাদ প্রচার করা হয়।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক অনুষ্ঠানে শেরম্যান বলেন, আমরা এখন যা লক্ষ্য করছি তা হলো, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ক্রেমলিনের কৌশলগত ব্যর্থতা। এবং আমি বিশ্বাস করি- এরইমধ্যে যা-ই ঘটছে বা যাই ঘটুক না কেন, ইউক্রেন টিকে থাকবে।

মার্কিন উপ-রাষ্ট্রপতি আরও বলেন, রাশিয়ার ওপর তেল ও গ্যাসের নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন যে সিদ্ধান্তই নিক না কেন, যুক্তরাষ্ট্রের লক্ষ্য থাকবে উচ্চমূল্য এড়ানো।

আরও পড়ুন: ‘একটা মাছিও যেন পালাতে না পারে’, মারিওপোল দখলের পর পুতিনের নির্দেশ

গত ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের এক আদেশের মাধ্যমে ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। তবে রুশ অভিযানের পরপরই দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞার বোঝা চাপাতে থাকে পশ্চিমা বিশ্ব। দেশটির ওপর অন্তত সাড়ে পাঁচ হাজার নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নিষেধাজ্ঞা খাওয়ার তালিকায় ছাড়িয়ে গেছে ইরান ও উত্তর কোরিয়ার মতো দেশকেও।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply