যুদ্ধের মধ্যেই মারিওপোলে রুশ ভাষার স্কুল চালু করলো মস্কো

|

রুশ আগ্রাসনে অনেকটা পরিত্যক্ত নগরীতে পরিণত হয়েছে ইউক্রেনের বন্দর নগরী মারিওপোলের বেশিরভাগ এলাকা। হামলা থেকে রক্ষা পায়নি অফিস-আদালত এমনকি বসতবাড়িও। এমন পরিস্থিতির মধ্যেই মারিওপোলে একটি শিক্ষাপ্রতিষ্ঠান চালু করেছে রাশিয়া। স্কুলটিতে শিক্ষার্থীদের শেখানো হচ্ছে রুশ সংস্কৃতি এবং ভাষা। বিদ্রোহী অধ্যুষিত দোনেৎস্কের রাজ্য সরকার এর আনুষ্ঠানিক অনুমোদনও দিয়েছে।

এদিকে এখনও চলছে রুশ এবং ইউক্রেন সেনাদের পাল্টাপাল্টি হামলা। এমন পরিস্থিতির মধ্যেই মারিওপোলে চালু করা হয়েছে একটি স্কুল। যেখানে শেখানো হচ্ছে রাশিয়ান সংস্কৃতি ও ভাষা। দেয়া হচ্ছে রুশ ভাষার বইও। স্কুলটির একজন শিক্ষক ওলগা কারামঝা বলছেন, বাচ্চারা যেন ভালোভাবে বাঁচতে পারে সেটাই লক্ষ্য। তারা যেন বড়দের শ্রদ্ধা করা এবং সবার সাথে যোগাযোগ স্থাপন করার পদ্ধতি শিখতে পারে সেটা নিশ্চিত করতেই কাজ করছি আমরা।

অঞ্চলটিতে যুদ্ধ শুরুর পর এই প্রথম কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চালু হলো। আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানিয়েছেন বিদ্রোহী অধ্যুষিত দোনেৎস্কের রাজ্য সরকার স্বয়ং। বিচ্ছিন্নতাবাদীদের দাবি, যুদ্ধের কারণে অনেকে শহর ছেড়ে গেছে। তাই আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এখানে ক্লাস করছে। বর্তমানে মোট শিক্ষার্থীর সংখ্যা ৭ শতাধিক।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply