ব্যবসায়ী-ছাত্র সংঘর্ষ: পুলিশের মামলায় এজাহারভুক্ত আসামির অধিকাংশই বিএনপির রাজনীতিতে যুক্ত

|

নিউমার্কেট ও ঢাকা কলেজ সংঘর্ষের ঘটনায় পুলিশের দায়ের করা দুই মামলায় এজাহারভুক্ত আসামির প্রায় সবাই বিএনপি এবং দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মী। এখন পর্যন্ত চার মামলায় মোট আসামি ১৬শ’র বেশি। পুলিশ প্রধান বলেছেন, ঘটনা তদন্ত করেই দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

টানা আড়াই দিনের এ সহিংসতায় জ্বালাও-পোড়াও, পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে দু্ইটি মামলা করেছে আইনশৃঙ্খলা বাহিনীটি। তাতে ২৪ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে প্রায় ১২শ’ জনকে। এছাড়া দুইটি হত্যা মামলা হয়েছে।

পুলিশের দুই মামলায় যাদের নাম উল্লেখ করা হয়েছে, সবাই বিএনপি এবং অঙ্গ সংগঠনের নিউমার্কেট থানার সাবেক ও বর্তমান নেতাকর্মী। এরমধ্যে বিদেশে থাকা সাবেক নেতার নামও আছে বলে জানা গেছে। এ নিয়ে তদন্ত কর্মকর্তারা কথা বলতে রাজি নন।

তবে, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ জানিয়েছেন, যথাযথ প্রমাণের ভিত্তিতেই আসামি করা হয়েছে। এ ঘটনায় ছবি-ফুটেজ বিশ্লেষণ করে মামলার তদন্ত আগাবে বলেও জানিয়েছেন। দোষীদের অবশ্যই শাস্তি পাওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

আইজিপি বলেছেন, সহিংসতার মামলায় কাউকে হয়রানি করা হচ্ছে না জানিয়ে বেনজীর আহমেদ বলেন, রাজনৈতিক বিবেচনায় মামলা হচ্ছে না, হবেও না।

এদিকে, ছুটির দিন শুক্রবারে (২২ এপ্রিল) ঈদের দিন দশেক আগের চেনাদৃশ্যে ফিরেছে রাজধানীর নিউমার্কেট। ঈদ ঘিরে হকারের হাঁকডাক, ক্রেতাদের পছন্দ সবই চলছে পুরনোতালে। এই বিপনী কেন্দ্রের কর্মীদের বিরুদ্ধে অভিযোগ, নারী ক্রেতাদের সঙ্গে দুর্ব্যবহারের। এখন অন্তত সংযত হবে বলে আশা করছেন ক্রেতারা। এছাড়া, ক্রেতা-বিক্রেতাদের প্রত্যাশা সবাই সহনশীল আচরণ করবে।

উল্লেখ্য, যে দুইটি খাবার দোকানের কর্মীদের কারণে এ সংঘর্ষ, দোকান দুইটি বন্ধ রয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply