‘অটিজম নিয়ে সমন্বিতভাবে কাজ চলছে, সন্তুষ্ট হওয়ার সময় আসেনি’

|

অটিজম আক্রান্তদের নিয়ে সমন্বিতভাবে কাজ করছে বাংলাদেশ। তবে এ বিষয়ে সন্তুষ্ট হওয়ার মতো সময় আসেনি। রোববার (২৪ এপ্রিল) সকালে এক ওয়েবিনারে এ কথা বলেছেন প্রধানমন্ত্রীর কন্যা, সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ। তিনি বলেন, অটিজম বিশেষজ্ঞ ও নীতি নির্ধারকদের এখনও অনেক কাজ করার আছে।

যুক্তরাষ্ট্রের অটিজম জয়ী অধ্যাপক স্টিফেন মার্ক শোরের লেখা বই ‘প্রাচীর পেরিয়ে’র ওপর আলোচনা অনুষ্ঠিত হয় ভার্চুয়াল মাধ্যমে। সূচনা ফাউন্ডেশনের এই আয়োজনে লেখক তার জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন। প্রধান অতিথি ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলেন, অনুকূল পরিবেশ নিশ্চিত করতে পারলে প্রতিবন্ধীরাও নিজেদের বিকশিত করতে পারে।

সায়মা ওয়াজেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও সংবেদনশীল। বাংলাদেশ সরকার এসব ইস্যুতে খুবই আন্তরিক। সবগুলো সংস্থা সমন্বয়ের সাথে কাজ করলে সমাজ থেকে বৈষম্য দূর হবে। এছাড়া স্টিফেনের বইও দারুণ কাজে আসবে বলে মনে করি। সব প্রাচীর ভেঙে অটিজম আক্রান্তদের এগিয়ে নিতে হবে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রতিবন্ধিতা সম্পন্ন মানুষেরা সমাজে তাদের সক্ষমতা ও সামর্থ্য এবং সকলের সার্বিক সহায়তায় অর্থবহ ও মানসম্মত জীবন গড়ে তুলতে পারে। সেই লক্ষ্যে সফলভাবে কাজ করছে সূচনা ফাউন্ডেশন।

আরও পড়ুন: করোনা নিয়ন্ত্রণে আছে বলেই মৃত্যু শূন্যের কোটায় নেমেছে: স্বাস্থ্যমন্ত্রী

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply