ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ধর্মীয় উসকানিমূলক পোস্ট, যুবকের ৮ বছরের কারাদণ্ড

|

ভোলার বোরহানউদ্দীন উপজেলায় ফেসবুক একাউন্ট হ্যাক করে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় বাপন দাস নামে এক যুবককে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে বরিশাল সাইবার ট্রাইব্যুনাল আদালত।

আজ রোববার (২৪ এপ্রিল) দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বিচারক গোলাম ফারুক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. ইসতাক আহমেদ রুবেল জানান, ২০১৯ সালের ১৮ অক্টোবর বোরহানউদ্দীনে বিপ্লব চন্দ্র শুভ নামে একটি ফেসবুক আইডি থেকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় ওই দিনই বিপ্লব চন্দ্র তার ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে বোরহানউদ্দীন থানায় একটি জিডি করেন।

এদিকে, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ২০ অক্টোবর বোরহানউদ্দীন ঈদগাহ মাঠে বিক্ষোভ করে তৌহিদী জনতা। ওই সময় পুলিশের সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৪ জন নিহত হয়। এ ঘটনায় দায়ের হওয়া মামলায় তথ্য প্রযুক্তির সহায়তায় ২০২০ সালের ২৬ জানুয়ারি হ্যাকার বাপন দাসকে পুলিশ গ্রেফতার করে। দায় স্বীকার করে ১৬৪ ধারায় আদালতে জবানবন্দী দেন বাপন। ২০২১ সালের ১ আগস্ট এ মামলায় আদালতে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক বাপন দাসকে ৮ বছরের কারাদণ্ড দেন।

অন্যদিকে, ওই ঘটনায় বোরহানউদ্দীন থানায় দায়ের হওয়া আরও দুটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply