পেনেলোপে ক্রুজ ও জেসিকা অ্যালবার জন্মদিন আজ

|

পেনেলোপে ক্রুজ ও জেসিকা আলবার জন্মদিন আজ।

স্প্যানিশ অভিনেত্রী পেনেলোপে ক্রুজ তার নিজ দেশের গণ্ডি পেরিয়ে অভিনয় করেছেন হলিউডেও। বিখ্যাত এই অভিনেত্রীর জন্মদিন আজ। একইদিনে জন্মগ্রহণ করেছেন আরেক বিখ্যাত হলিউড অভিনেত্রী জেসিকা অ্যালবাও।

১৯৭৪ সালের ২৮ এপ্রিল জন্মগ্রহণ করেন পেনেলোপে ক্রুজ। মাত্র ১৫ বছর বয়সেই অভিনয় শুরু করেন তিনি। অল্প বয়সেই ‘জামোন জামোন’, ‘দ্য গার্ল অফ ইয়োর ড্রিমস’, ‘বেলা ইপোকে’ সিনেমায় অভিনয় করে দর্শক সমালোচকদের দৃষ্টি কাড়েন পেনেলোপে।

হলিউডে বেশ কিছু সফল ও দর্শকনন্দিত সিনেমায় অভিনয় করেছেন ক্রুজ। এর মধ্যে আছে- ব্লো, ভ্যানিলা স্কাই, ভিকি ক্রিস্টিনা বার্সেলোনা এবং নাইন। এছাড়া স্পেনের চলচ্চিত্র পরিচালক পেদ্রো আলমোডোভারের সাথে ব্রোকেন এমব্রাসেস, ভলভার, অল অ্যাবাউট মাই মাদার এবং পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান: অন স্ট্রেঞ্জার টাইডস প্রভৃতি সিনেমায় কাজ করার জন্যেও তিনি সুপরিচিত।

পেনেলোপে ক্রুজই প্রথম স্প্যানিশ অভিনেত্রী যিনি সেরা অভিনেত্রী হিসেবে পেয়েছেন অস্কার। এছাড়া হলিউডের ওয়াক অফ ফেমেও নাম লেখান তিনি। তিনবার গয়া অ্যাওয়ার্ড, দুইবার ইউরোপিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড এবং ২০০৬ সালের কান চলচ্চিত্র উৎসবেও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ক্রুজ।

আর মার্কিন টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী জেসিকা অ্যালবা ১৯৮১ সালে ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেন। তার অভিনয় জীবন শুরু করেন তেরো বছর বয়সে- ক্যাম্প নোহোয়ার ও দ্য সিক্রেট ওয়ার্ল্ড অফ অ্যালেক্স ম্যাক সিনেমার মাধ্যমে। ২০০০-২০০২ সালে টিভি ধারাবাহিক ডার্ক অ্যাঞ্জেল-এ মূল অভিনেত্রীর ভূমিকায় অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি। তার উল্লেখযোগ্য সিনেমা হলো হানি, সিন সিটি, ফ্যানটাস্টিক ফোর, ইনটু দ্য ব্লু এবং গুড লাক চাক।

২০০৬ সালে ম্যাক্সিম ম্যাগাজিনের হট ১০০ সেকশনে স্থান পান অ্যালবা। একই বছর আস্কমেন ডটকম-এর ৯৯ আকাঙ্ক্ষিত নারীর তালিকায় প্রথম স্থান অধিকার করেন। এছাড়া ২০০৭ সালে এফএইচএমের পরিচালিত জরিপে তিনি বিশ্বের সবচেয়ে আবেদনময়ী নারীর খেতাবে ভূষিত হন।

অভিনয়ের জন্য বিভিন্ন রকমের পুরস্কার লাভ করেছেন অ্যালবা। পেয়েছেন টিন চয়েজ পুরস্কার। টিভিতে সেরা অভিনেত্রী হিসেবে স্যাটার্ন পুরস্কার, এবং টিভি ধারাবাহিক ডার্ক অ্যাঞ্জেল-এ অভিনয়ের জন্য গোল্ডেন গ্লোব মনোনয়নও পেয়েছেন তিনি। পেশাজীবনে বেশ কয়েকবার রেজি পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তার অভিনয় প্রতীভা প্রায়ই সমালোচনার মুখোমুখি হয়েছেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply