পাকিস্তানে এবারের বোমা হামলা একেবারেই ভিন্ন

|

এই প্রথম বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে আত্মঘাতী হামলা চালিয়েছে কোনো নারী।

বোমা হামলায় তিন চীনা নাগরিক নিহতের ঘটনায় আবারও আলোচনায় পাকিস্তানের নিরাপত্তা ও সন্ত্রাসবাদ ইস্যু। বিশেষ করে হামলার ধরন ও টার্গেট উদ্বেগ বাড়াচ্ছে ইসলামাবাদে। এই প্রথম বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে আত্মঘাতী হামলা চালিয়েছে কোনো নারী। যিনি আবার বিশ্ববিদ্যালয়ে শিক্ষিত। প্রকাশ্যেই ইসলামাবাদের প্রধান মিত্র চীনাদের টার্গেট করার ঘোষণা দিয়েছেন বালুচরা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গেইটে দাঁড়িয়ে ছিলেন হামলাকারী ওই নারী শিক্ষার্থী। চীনা নাগরিকদের বহনকারী গাড়ি কাছে আসতেই আত্মঘাতী হন তিনি। ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। এর আগে অনেকবারই তালেবান-আইএসের মতো জঙ্গি গোষ্ঠীর আত্মঘাতী হামলার শিকার হয়েছে পাকিস্তান। তবে করাচি বিশ্ববিদ্যালয়ের সামনে এ হামলার ধরন একেবারেই নতুন। এই প্রথম আত্মঘাতী হামলায় কোনো নারীকে ব্যবহার করলো বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি।

পূর্ব করাচির পুলিশ কর্মকর্তা আব্দুল রহিম সিরাজী বলেন, নিহতদের দুজন করাচি বিশ্ববিদ্যায়েরই শিক্ষক। তাদের ওপর হামলার পর অন্য চীনা কর্মকর্তাদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এই ঘটনায় আহত দুইজন এখনও হাসপাতালে রয়েছে।

সচরাচর আত্মঘাতী হামলায় অংশ নেয় নিম্নবিত্ত বা স্বল্পশিক্ষিত কেউ। করাচিতে বিস্ফোরণ ঘটানো শারি বালোচ সেদিক দিয়েও ব্যতিক্রম। ৩০ বছর বয়সী এ নারী নিজে শিক্ষক, এমফিল গবেষণা করছিলেন করাচি বিশ্ববিদ্যালয়ে। এমন উচ্চশিক্ষিত একজন নারী আত্মঘাতী হওয়ায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন পাক সরকার।

মাত্র দুই সপ্তাহ আগে দায়িত্ব নেয়া সরকার নাগরিকদের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন চীনা। প্রধানমন্ত্রী নিজে চীনা দূতাবাসে গিয়ে আশ্বস্ত করার চেষ্টা করেছেন বেইজিংকে। এর মধ্যে পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, হামলাকারীদের চরম শাস্তি নিশ্চিত না করা পর্যন্ত আমরা ক্ষান্ত হচ্ছি না। সন্ত্রাসবাদ দমনে তার সরকার কঠোর অবস্থানে যাবে। দেশের প্রতিটি মানুষের নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দেন তিনি।

চীনাদের ওপর আরও আত্মঘাতী হামলার হুমকিও দিয়ে রেখেছে বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীরা। প্রদেশটির গোয়াদার বন্দরসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণে কাজ করছে চীন। ইসলামাবাদের মিত্র হওয়ায় দেশটির নাগরিকদের প্রধান শত্রু হিসেবে চিহ্নিত করেছে বালুচ লিবারেশন আর্মি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply