রুশ আগ্রাসন ঠেকাতে এবার ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

|

রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে এবার ইউক্রেনে ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহের মধ্যেই নতুন এই সহায়তা প্যাকেজের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

শুরু থেকেই ইউক্রেনের সেনাবাহিনীকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করার বিরোধিতা করে আসছিল বাইডেন প্রশাসন। এসব ক্ষেপণাস্ত্র রাশিয়ার অভ্যন্তরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার জন্য ব্যবহার করতে পারে এমন শঙ্কা ছিলো হোয়াইট হাউজের। তবে এবার সেই অবস্থান থেকে সরে আসছে ওয়াশিংটন। তবে তারা কী ধরনের ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে সরবরাহ করবে সে বিষয়ে এখনও স্পষ্ট করে কিছুই বলেনি।

এদিকে, রাশিয়ার সাথে যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করে যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন পশ্চিমা মিত্রদের প্রতি। তিনি বলেন, যুদ্ধ বন্ধে পশ্চিমাদের উচিত রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা। বৃহস্পতিবার গভীর রাতের এক ভাষণে জেলেনস্কি বলেন, ইউক্রেন সর্বদা একটি স্বাধীন রাষ্ট্র থাকবে এবং একে ভাঙতে দেয়া হবে না। কিন্তু প্রশ্ন হলো আমাদের জনগণকে তাদের স্বাধীনতার জন্য কী মূল্য দিতে হবে এবং রাশিয়া আমাদের বিরুদ্ধে এই অর্থহীন যুদ্ধের জন্য কী মূল্য দেবে?

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply