জ্বিন সাপের গুজব: যমুনা টেলিভিশনে সংবাদ প্রচারের পর স্ব-প্রণোদিত হয়ে ম্যাজিস্ট্রেটের মামলা

|

জ্বিন সাপের কামড় গুজবে স্থানীয় এক নারীকে চিকিৎসা দিচ্ছেন ওঝা।

মেহেরপুর প্রতিনিধি:

মেহেরপুর সদর উপজেলার উজুলপুর গ্রামে জ্বিন সাপ আতঙ্ক নিয়ে যমুনা টেলিভিশনে সংবাদ প্রচারের পর বিষয়টি আমলে নিয়েছে প্রশাসন। স্ব-প্রণোদিত হয়ে এ বিষয়ে মামলা করেছেন মেহেরপুর আমলী আদালতের ম্যাজিস্ট্রেট এস. এম. শরিয়ত উল্লাহ। রোববার (২৯ মে) দুপুর ৩টার দিকে এ মামলা দায়ের করা হয়।

মামলার বিবরণে বলা হয়, একটি স্বার্থান্বেষী মহল এলাকায় আতঙ্ক ছড়িয়ে সাধারণ মানুষকে ভয়ভীতি দেখিয়ে তাবিজ-কবজ এবং ঝাড়ফুঁকের নামে প্রতারণামূলকভাবে চিকিৎসার কথা বলে অর্থ হাতিয়ে নিচ্ছে। যা দণ্ডবিধির ধারা ৪০৬/৪২০ সহ ফৌজদারি আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। বিষয়টি নিয়ে যমুনা টেলিভিশনসহ কয়েকটি ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ প্রচারের পর সংশ্লিষ্ট আদালতের ম্যাজিস্ট্রেট এস. এম. শরিয়ত উল্লাহর নজরে আসে। ভিডিওতে দৃশ্যমান ঘটনাটির সত্যতা যাচাই এবং সংশ্লিষ্টদের বিচারের আওতায় আনার জন্য অফিসার ইনচার্জ, জেলা গোয়েন্দা শাখাকে আগামী ৩০ জুনের মধ্যে সুষ্ঠু তদন্ত করে তা আদালতে প্রেরণের নির্দেশ প্রদান করে আদালত।

প্রসঙ্গত, মেহেরপুরে সম্প্রতি হঠাৎই ছড়িয়েছে জ্বিন সাপের গুজব। উজলপুর গ্রামে এক কিশোর মারা যাওয়ার পর অদৃশ্য সাপের কামড়ে তার মৃত্যু হয়েছে এমন কথা ছড়িয়ে পড়ে গ্রামজুড়ে। এরপর দুই সপ্তাহে প্রায় অর্ধশত মানুষ একই রকম দাবি করেছেন। মৌমাছির কামড় কিংবা কঞ্চির খোঁচা সবকিছুকেই এখন ‘জ্বিন সাপ’ ভেবে অসুস্থ হয়ে পড়ছেন গ্রামবাসী। এ সুযোগে আয় করে নিচ্ছেন গ্রামের ওঝা-কবিরাজরা। তাবিজ, মাদুলি বা ঝাড়ফুঁকের অযুহাতে হাতিয়ে নেয়া হচ্ছে টাকা। এরই বিরুদ্ধে এবার সরব হলো প্রশাসন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply