স্টিল মিলের দূষণে বাড়ছে রোগবালাই-ভোগান্তি, অভিযোগ করে ক্লান্ত টঙ্গীবাসী

|

এস এস স্টিল মিলের ভয়াবহ দূষণের শিকার টঙ্গী শিল্পাঞ্চলের মানুষ। বিষাক্ত ধোঁয়া শোধন আর শব্দ নিয়ন্ত্রণে নেই ন্যূনতম পদক্ষেপ, ফলে মাশুল গুনতে হচ্ছে আবাসিক এলাকার বাসিন্দাদের। অনেকেই আক্রান্ত শ্বাসকষ্টসহ নানা রোগবালাইয়ে। সরকারি বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও প্রতিকার মিলছে না। যদিও পরিবেশ অধিদফতর বলছে, এবার কঠোর হতে যাচ্ছে তারা।

ঘন কালো ধোঁয়ার কারণে দিনের বেলায়ও রাতের অন্ধকার চারপাশে। ঢাকা পড়েছে দৃষ্টিসীমা। চুল্লিতে জ্বলছে পুরোনো লোহার টুকরো। ধোঁয়া শোধনের কোনো উদ্যোগই নেই। নির্গমন চিমনির উচ্চতা এখানে কম, কাই ধোঁয়ায় ছাদ ও দেয়ালের টিনের ফাঁক দিয়ে ছড়িয়ে পড়ছে সহজেই। সেই ধোঁয়ায় কালোর আস্তরণ আশপাশের দেয়ালে দেয়ালে। বাতাসে উড়ে ছাই এসে পড়ছে গাছপালা আর আশপাশের বিভিন্ন স্থাপনায়।

এই বায়ুদূষণের মাশুল দিচ্ছেন আবাসিক এলাকার বাসিন্দারা। তাদের অভিযোগ, কালো ধোঁঁয়ার কারণে শ্বাস নেয়াই দায় হয়ে পড়েছে। অনেকেই আক্রান্ত শ্বাসকষ্টসহ নানা রোগবালাইয়ে। এই মিলে কাজ করছেন শতাধিক শ্রমিক। প্রতিবেশীদের সাথে কারখানার শব্দ দূষণের শিকার তারাও।

শুধু ধোঁয়া কিংবা শব্দ নয়, এস এস স্টিল মিলের ঝুঁকিপূর্ণ অবকাঠামোয় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। গত দুই বছরে একাধিক শ্রমিক নিহত ও অর্ধ শতাধিক আহতের ঘটনা আছে এই কারখানায়। এ নিয়ে সরকারি বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও প্রতিকার পাচ্ছে না সাধারণ মানুষ।

পরিবেশ দূষণ দৃশ্যমান হলেও কারখানা কর্তৃপক্ষের দাবি, পরিচালন বিধি ও আইন মেনেই উৎপাদন প্রক্রিয়া চলছে। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক (মানবসম্পদ) রাসেল বাবু বলেন, সরকারি এবং অন্যান্য সব ধরনের নিয়মনীতি মেনেই আমাদের এই কারখানা চলছে। আমরা ১৫০ ফুট উঁচু চিমনি স্থাপন করেছি। এতো উঁচু চিমনি আর কোথাও নেই বলেও দাবি করেন এই কর্মকর্তা।

যদিও পরিবেশ অধিদফতর বলছে, পরিবেশগত ছাড়পত্র নবায়ন করেনি এস এস স্টিল মিল। গাজীপুরের পরিবেশ অধিদফতরের উপপরিচালক নয়ন ভূঁইয়া বলেন, আমার মনে পড়ে এস এস স্টিল নামের কোনো প্রতিষ্ঠানকে নবায়ন দেয়া হয়েছে। সকল ধরনের পরীক্ষা নীরিক্ষা করে এই প্রতিষ্ঠানকে জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এমনকি আদালতে মামলাও করা হতে পারে।

এর আগেও একাধিকবার অভিযান চালায় পরিবেশ অধিদফতর। কিন্তু প্রতিবারই প্রভাব খাটিয়ে পার পেয়েছে এই প্রতিষ্ঠানটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply