ইউক্রেনের আরও একটি গুরুত্বপূর্ণ শহর দখলের পথে রুশ বাহিনী

|

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ইউক্রেনের আরও একটি শহর দখলের পথে রাশিয়া। টানা গোলাবর্ষণের পর অবরুদ্ধ সেভেরোদোনেস্কে ঢুকে পড়েছে রুশ বাহিনী। সেভেরোদোনেস্ক দখল করলে ইউক্রেনের পুরো পূর্বাঞ্চল নিয়ন্ত্রণে অনেকটাই এগিয়ে যাবে রাশিয়া। খবর আল জাজিরার।

এদিকে কিয়েভের অভিযোগ, নির্বিচার গোলাবর্ষণ আর ক্ষেপণাস্ত্র হামলায় অবকাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে শহরটির। গুঁড়িয়ে দেয়া হয়েছে ৯০ শতাংশ স্থাপনা।

গত কয়েকদিন ধরেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেস্ক অবরুদ্ধ করে গোলাবর্ষণ চালায় রুশ বাহিনী। পাশাপাশি অব্যাহত ছিল বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা। অবশেষে সোমবার শহরটিতে ঢুকে পড়েছে রুশ সেনারা। সেভেরোদোনেস্কের গুরুত্বপূর্ণ কিছু পয়েন্টে অবস্থান নিয়েছে তারা। কিয়েভ বলছে, রুশ হামলায় শহরটি পরিণত হয়েছে ধ্বংস্তুপে। মানুষের বসবাস উপযোগী নেই সেভেরোদোনেস্ক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, সেভেরোদোনেস্কের পুরো অবকাঠামো মাটির সাথে মিশিয়ে দিয়েছে রুশ বাহিনী। শহরটির ৯০ শতাংশ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে। শহরটির দুই-তৃতীয়াংশ আবাসিক ভবন ধ্বংস করে দেয়া হয়েছে। সেখানে এখনও গোলাবর্ষণ চলছে। আমরা কোনোভাবেই শহরটিতে পৌঁছাতে পারছি না। সেখানকার নাগরিকদের কি ধরনের সহায়তা প্রয়োজন সেটাও জানা যাচ্ছে না।

সেভেরোদোনেস্কে অবস্থিত বখমুতের প্রধান সড়ক নিয়ন্ত্রণে নিলেই পূর্ব ইউক্রেনের অন্যান্য শহরগুলো দখলে কয়েক ধাপ এগিয়ে যাবে রুশ বাহিনী। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর সেভেরোদোনেস্ক পরিচিত এর শিল্প-কারখানার জন্য। সার উৎপাদনে বিশ্বের শীর্ষতম দেশগুলোর মধ্যে অন্যতম ইউক্রেন। আর সেই সার তৈরির কাচামালের প্রায় পুরোটাই তৈরী হয় এই শহরে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কোভ বলেন, গেল কয়েকদিনে ইউক্রেনের পূর্বাঞ্চলে বড় ধরণের সফলতা পেয়েছি আমরা। অঞ্চলটির বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্রের সফল হামলা চালানো হয়েছে। ইউক্রেন বাহিনীর একাধিক অস্ত্র গুদাম ও কারখানা ধ্বংস করে দেয়া হয়েছে।

যদিও ইউক্রেন বাহিনী বলছে সেভেরোদোনেস্কের নিয়ন্ত্রণ রাখতে সর্বোচ্চ শক্তি দিয়ে লড়ছে তারা। আশেপাশের অঞ্চলগুলো থেকে সাজোয়া ব্রিগেড পাঠানো হয়েছে শহরটিতে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply