স্থানীয় সরকার নির্বাচনে আচরণবিধি মেনে চলতে এমপিদের কঠোর হুঁশিয়ারি দিলো ইসি

|

নির্বাচন কমিশন। ফাইল ছবি।

স্থানীয় সরকার নির্বাচনে সংসদ সদস্যদের সংশ্লিষ্টতায় আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। না হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত সংসদ সদস্যদের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা জানানো হয়।

তাতে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন চলমান রয়েছে। এসব নির্বাচনে অনুসরণের নিমিত্ত বাংলাদেশ নির্বাচন কমিশন প্রণীত নির্বাচন আচরণ বিধিমালা কার্যকর রয়েছে। আচরণ বিধিমালায় নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমান অধিকারের বিষয় বর্ণিত রয়েছে। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, কোনো কোনো এলাকায় আচরণ বিধিমালার ব্যত্যয় ঘটানো হচ্ছে। অথবা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার-প্রচারণার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হচ্ছে। বিশেষ করে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির অন্তর্ভুক্ত স্থানীয় সংসদ সদস্যগণও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করছেন। যা আচরণবিধির সুস্পষ্ট লংঘন। আচরণবিধি লংঘনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিলসহ অর্থদণ্ড ও কারাদণ্ডের বিধান রয়েছে। সংশ্লিষ্ট সকল সংসদ সদস্যকে উক্তরূপ বিধি-বিধান সদয় অবগতির জন্য পুনরুল্লেখ করা হলো।

চিঠিতে আরও জানানো হয়, আইন প্রণেতা সংসদ সদস্যগণের মাধ্যমে বা তাদের সংশ্লিষ্টতার কারণে আচরণবিধি লংঘনের মতো ঘটনা অনাকাঙ্ক্ষিতও বটে। এরূপ অনাকাঙ্ক্ষিত ঘটনার ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়-দায়িত্ব সংশ্লিষ্ট সংসদ সদস্য এড়াতে পারেন না। এ ধরনের ঘটনা ঘটবে না বলে নির্বাচন কমিশন অত্যন্ত আশাবাদী। এক্ষেত্রে কমিশন সংসদ সদস্যগণের সহযাযোগিতা প্রত্যাশা করছে। এরপরও কোনো কোনো ক্ষেত্রে এরূপ পরিস্থিতির উদ্ভব হলে সেক্ষেত্রে ইসিকে কঠোর অবস্থানে যেতে হতে পারে। সংসদ সদস্যগণ সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য নির্ধারিত ভোটকেন্দ্রে যেতে পারবেন এবং ভোট দেয়া শেষে কেন্দ্র ত্যাগ করবেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply