ভারতে এসে প্রথমদিনেই ‘ভিশন স্টেটমেন্টে’ সই করলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী

|

ছবি: সংগৃহীত

ভারতের সাথে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্তি উপলক্ষে দেশটি সফরে গেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গাটজ।বৃহস্পতিবার (২ জুন) নয়াদিল্লি পৌঁছেছেন তিনি।

বিমানবন্দরে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীকে স্বাগত জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রদান করা হয় গার্ড অব অনার। সফরে গাটজের সাথে আছেন চিফ অব স্টাফ মায়ান ইসরায়েলিসহ বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তা। দু’দিনের সফরে একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর সফরের প্রথমদিনই ‘ভিশন স্টেটমেন্ট’ নামে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। যা ভবিষ্যতে প্রতিরক্ষা সহযোগিতার পথ প্রশস্ত করবে। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাস সিংয়ের সাথে বৈঠকে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, দুই মন্ত্রী প্রতিরক্ষা ক্ষেত্রে ইসরায়েল-ভারতের ৩০ বছরের সম্পর্ক আরও গভীর করার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। আরও বলা হয়, সীমান্ত নিরাপত্তা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইসহ একই চ্যালেঞ্জের মুখোমুখি ভারত ও ইসরায়েল। একসাথে কাজ করার মাধ্যমে আমরা আমাদের সক্ষমতা বৃদ্ধি করতে পারি এবং উভয় দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করতে পারি। সূত্র: দ্য হিন্দু।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply