নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ইংল্যান্ডের হয়ে মাঠে বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার

|

ছবি: সংগৃহীত

২০১১ সালের আইসিসি বিশ্বকাপে ইংল্যান্ডের ১৫ জন ক্রিকেটারের মধ্যে ৬ জনের জন্মই ইংল্যান্ডে নয়। বর্তমানে ইংল্যান্ডের সীমিত ওভারের ক্যাপ্টেন এউইন মরগ্যানের জন্ম আয়ারল্যান্ডে। আর টেস্ট ক্যাপ্টেন বেন স্টোকসের জন্ম নিউজিল্যান্ডে। বৃহস্পতিবার (২ জুন) লর্ডসে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ড দলে দেখা মিললো বাংলাদেশি বংশোদ্ভূত এক ক্রিকেটারের।

২০ বছর বয়সী ডানহাতি ব্যাটার রবিন দাসের বাবার পৈত্রিক নিবাস সিলেটের সুনামগঞ্জ। কাউন্টি দল এসেক্সের এই খেলোয়াড় প্রথম দিনে জো রুট, অ্যান্ডারসনদের সাথে ইংল্যান্ডের জার্সিতে ফিল্ডিং করেছেন। মূল একাদশের খেলোয়াড় ম্যাটি পটস মাঠ থেকে উঠে গেলে ফিল্ডিংয়ে নামেন রবিন।

ইংল্যান্ডের ক্রিকেটে রীতি আছে, কাউন্টি দলের ক্রিকেটাররা নিজেদের সমৃদ্ধ করার লক্ষ্যে জাতীয় দলে থাকার সুযোগ পান। এবার সেই সৌভাগ্য হয়েছে রবিনের। এদিন ইংল্যান্ডের হয়ে দ্বাদশ খেলোয়াড়ের ভূমিকা পালন করতে মাঠে ছিলেন এসেক্সের আরেক ক্রিকেটার নিখিল গোরান্তলা। নিখিল ও রবিনকে শুভকামনা জানিয়ে এসেক্স ক্রিকেট জানিয়েছে- নিখিল ও রবিনকে শুভকামনা, যারা ইংল্যান্ড জাতীয় দলের হয়ে লর্ডসে প্রথম টেস্টে দ্বাদশ খেলোয়াড়ের ডিউটি পালন করবে।

২০ বছর বয়সী এই বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার ২০২০ সালের ২০ সেপ্টেম্বরে এসেক্সের হয়ে টি-টোয়েন্টি ব্লাস্টে নিজের অভিষেক ঘটান। ২০২১ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফটেও রবিন নিবন্ধন করেছিলেন, যদিও তাকে দলে ভেড়ায়নি কোনো দল। ২০১৮ সালে একটি ওয়ানডে ম্যাচে এসেক্স অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ২০০ রানের চোখ ধাঁধানো এক ইনিংস খেলেন তিনি। ২০১৯ সালে এই রবিন দাসই জানিয়েছিলেন, একসময় খেলতে চান বাংলাদেশের হয়ে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply