দেশের সবচেয়ে দরিদ্রতম উপজেলা কুড়িগ্রামে

|

দেশের সবচেয়ে দরিদ্র উপজেলা চররাজিবপুর।

দারিদ্র্য যেন পিছু ছাড়ছে না কুড়িগ্রামের। জেলার প্রায় ৭০ শতাংশ মানুষের বাস দারিদ্র্যসীমার নিচে। তবে সবকিছুকে ছাড়িয়ে গেছে চররাজিবপুর উপজেলা। সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দেয়া তথ্যমতে, এটিই দেশের দরিদ্রতম উপজেলা।

এক জরিপে উঠে এসেছে, কুড়িগ্রাম জেলাটির গড় দারিদ্র্যতা ৭০.৮ ভাগ। নয়টি উপজেলার আটটি এই সংখ্যার কাছাকাছি হলেও, সবচেয়ে খারাপ অবস্থানে চররাজিবপুর। উপজেলাটির ৭৯.৮ শতাংশ মানুষই অতিদরিদ্র।

জেলা সদরের সাথে ব্রহ্মপুত্র নদ দিয়ে বিচ্ছিন্ন চরররাজিবপুর। শিল্পকারখানা নেই, তাই কৃষিনির্ভর এখানকার বাসিন্দারা। কখনো বন্যা, কখনো খরায় হয় ফসলহানি। নদী ভাঙনে ঘরছাড়া হয় হাজারো পরিবার। পরিসংখ্যান ব্যুরোর দেয়া তথ্যের সাথে সহমত জানিয়ে উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো বলেন, গ্রামগুলোকে শহরে পরিণত করার যে কর্মসূচি ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী, তার আওতায় আমরা চাই চররাজিবপুরও শহরে পরিণত হোক।

রাজিবপুরের তিন ইউনিয়নের জীবনমান উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগে কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত কুমার চক্রবর্তী। চলতি বছর পরিসংখ্যান ব্যুরোর দেয়া তথ্যের জরিপ করা হয়েছিল ২০১৬ সালে। করোনার পর দারিদ্র্যের হার আরও বেড়েছে বলেই ধারণা সংশ্লিষ্টদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply