আফ্রিকার বাইরে ২৯ দেশে মাঙ্কিপক্স, মিলেছে গুচ্ছ সংক্রমণের চিহ্ন

|

আফ্রিকা মহাদেশের বাইরে ২৯টি দেশে মিললো মাঙ্কিপক্সে আক্রান্ত এক হাজার ২৬০ জন রোগী। বৃহস্পতিবার (৯ জুন) আশঙ্কাজনক এই তথ্য প্রকাশ করলো বিশ্ব স্বাস্ব্য সংস্থা।

বিবৃতি অনুসারে, সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে উত্তর আমেরিকা এবং ইউরোপে। শুধু ব্রিটেনেই সর্বোচ্চ আড়াই শতাধিক ব্যক্তির শরীরে মিলেছে ভাইরাসের উপস্থিতি। এরপরই রয়েছে স্পেনের অবস্থান, দুশোর কাছাকাছি মানুষের দেহে মিললো- মাঙ্কিপক্স। পর্তুগালে ১৬৬ জন। তাছাড়া কানাডায় শতাধিক ব্যক্তির নমুনা পরীক্ষায় নিশ্চিত হয়েছে মাঙ্কিপক্স। যুক্তরাষ্ট্রে ১৪ রাজ্যে অন্তত ৪০ জন রোগীকে শনাক্ত করেছেন স্বাস্থ্যবিদরা।

এমন পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ গোষ্ঠী হিসেবে শিশু ও গর্ভবতী নারীদের নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম। আক্রান্তদের সংস্পর্শে না যাওয়ার পরামর্শ তার। বলেন, আফিকার বাইরে বিশ্বের ২৯টি দেশে, নিশ্চিতভাবে ১২শর বেশি মাঙ্কিপক্স রোগী মিলেছে। তবে, স্বস্তির বিষয় হলো দেশগুলোয় কোনো মৃত্যু হয়নি এই রোগে।

তবে চলতি বছর আফ্রিকা মহাদেশে মাঙ্কিপক্সে মারা গেছেন ৬৬ জন, সংক্রমিত দেড় হাজারের মতো। এতোদিন ধারণা করা হচ্ছিল সমকামীদের মাধ্যমেই ঘটছে এর বিস্তার। এখন কিছু এলাকায় হচ্ছে কমিউনিটি ট্রান্সমিশন বা গুচ্ছ সংক্রমণ। তাই, ঝুঁকিপূর্ণ গোষ্ঠী হিসেবে চিহ্নিত শিশু এবং গর্ভবতীদের নিয়ে চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply