তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলে ‘যুদ্ধ শুরু করতে দ্বিধা করবো না’, যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

|

চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে। ছবি: সংগৃহীত

তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলে বেইজিং ‘যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে। বিষয়টি নিয়ে শুক্রবার (১০ জুন) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে সতর্ক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সাথে বৈঠকের সময় চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, যদি কেউ চীন থেকে তাইওয়ানকে বিভক্ত করার সাহস করে, তবে যাই হোক চীনা সেনাবাহিনী যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না।

চীনা প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, বেইজিং তাইওয়ানের স্বাধীনতা সংক্রান্ত যেকোনো চক্রান্তকে নস্যাৎ করে দেবে এবং মাতৃভূমির একীভূতকরণে দৃঢ়ভাবে সমর্থন করে যাবে। এ সময় তিনি জোর দিয়ে বলেন, তাইওয়ান চীনের অংশ। তাইওয়ানকে ব্যবহার করে চীনের ব্যাপারে কোনো স্বার্থ হাসিল করা যাবে না।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ জানায়, সিঙ্গাপুরে আলোচনার সময় অস্টিন তার চীনা প্রতিপক্ষকে বলেছিলেন, বেইজিংকে অবশ্যই তাইওয়ানের প্রতি ফের কোনো অস্থিতিশীল পদক্ষেপ থেকে বিরত থাকতে হবে।

প্রসঙ্গত, তাইওয়ান একটি স্ব-শাসিত গণতান্ত্রিক দ্বীপ ভূমি। এই অঞ্চলটি প্রায়শই চীনা হুমকির মধ্যে থাকে। বেইজিং দ্বীপটিকে তার এলাকা হিসাবে দেখে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন এটি দখল করার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র: এনডিটিভি।

আরও পড়ুন: অভ্যুত্থান ঘটানোর অভিযোগ আনা হলো ট্রাম্পের বিরুদ্ধে, সাক্ষ্য দিলেন মেয়ে

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply