পরিবেশের রক্ষায় আশা দেখাচ্ছে প্লাস্টিক খেকো পোকা

|

পরিবেশের ভারসাম্য রক্ষায় আশার আলো দেখাচ্ছে প্লাস্টিক খেকো এক পোকা। দূষণরোধ ও পুনর্ব্যবহারে যা বিজ্ঞানীদের দেখাচ্ছে নতুন পথ। অবিশ্বাস্য হলেও সত্য জোফোবাস মোরিও নামের বিশেষ এই পোকা হজম করে ফেলতে পারে প্লাস্টিক জাতীয় পণ্য। এখন এই হজম প্রক্রিয়া নিয়ে চলছে গবেষণা যা প্লাস্টিক রিসাইক্লিংয়ে বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে।

টাইমল্যাপসে দেখা যায় সুপারওয়ার্ম নামে পরিচিত জোফোবাস মারিও পোকাগুলো আস্ত প্লাস্টিকের টুকরো খেয়ে ফেলছে। যদিও এটি সাবার করতে লেগে যায় দিন পাঁচেক। বিজ্ঞানীরা বলছেন, বহু আগেই প্লাস্টিক খেকো এই পোকার সন্ধান মিলেছে। তবে নতুন তথ্য হলো, পোকাটি অন্ত্রের যে এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে তা রিসাইক্লিংয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

অস্ট্রেলিয়ান শিক্ষক ও গবেষক ড. ক্রিস রিংকে বলছেন, এগুলো মুখ দিয়ে প্লাস্টিক কাটতে পারে এবং তারপর সেগুলো অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে খাওয়ায়। আমরা আলাদা করে খাবার দিয়ে দেখেছি। যেসব পোকা প্লাস্টিক খেয়েছে সেগুলোর ওজনও বেড়েছে। পোকাগুলো খুব ভালোভাবে পলিস্টাইরিন এবং স্টাইরিন হজম করতে পারে। যা সাধারণত ফেলে দেয়া পাত্র এবং গাড়ির যন্ত্রাংশে থাকে।

ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষক দলটি তিন সপ্তাহ ধরে পোকার খাওয়া পর্যবেক্ষণ করেন। তবে প্লাস্টিক রিসাইক্লিংয়ের জন্য পোকার খামার গড়তে চান না তারা। যে এনজাইমের সহায়তা নিচ্ছে পোকাটি প্লাস্টিক হজম করছে সেরকম কিছু আবিষ্কারই গবেষকদের লক্ষ্য।

বিশ্বের বিভিন্ন দেশে প্লাস্টিক রিসাইক্লিংয়ে ব্যাকটেরিয়া ও ছত্রাক ব্যবহার হয়ে আসছে। যদিও বাণিজ্যিকভাবে এবং ব্যাপকহারে এটি কতোটা কার্যকর তা নিয়েও প্রশ্ন রয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply