সরকারি নির্দেশনা না মেনে বিলাসবহুল সেলুন কোচে প্রকল্প পরিদর্শন রেলপথ মন্ত্রণালয়ের সচিবের

|

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির।

আখাউড়া প্রতিনিধি:

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ রেলপথ নির্মাণ কাজ পরিদর্শন করতে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে আসেন। শনিবার (১১ জুন) সকাল সোয়া ১০টায় আন্তঃনগর মহানগর প্রভাতি এক্সপ্রেস ট্রেন যোগে তিনি আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে এসে পৌঁছান তিনি। তবে তার গ্যাংকার যোগে কসবা রেলওয়ে স্টেশন ও সালদা নদী রেলওয়ে স্টেশন ও রেলপথ প্রকল্প কাজ সরেজমিনে পরিদর্শন করার কথা থাকলেও তিনি বিলাসবহুল সেলুন কোচে করে স্টেশনে পৌঁছান।

শনিবার কসবা রেলওয়ে স্টেশন, সালদা নদী রেলওয়ে স্টেশন ও রেলপথ প্রকল্পের কাজ সরেজমিনে পরিদর্শন করে কুমিল্লা ও লাকসাম রেলওয়ে জংশন স্টেশনে যাওয়ার কথা ছিল রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবিরের। তবে, তিনি আখাউড়া রেলওয়ে স্টেশন থেকে গ্যাংকারে যোগে না গিয়ে লাকসাম রেলওয়ে জংশন স্টেশনে মহানগর প্রভাতি ট্রেনে সংরক্ষিত বিলাসবহুল সেলুন কোচে করে যান। তাই আন্তঃনগর মহানগর প্রভাতি এক্সপ্রেস স্টেশনে দাঁড় করিয়ে রেখে ২০ মিনিট বিলম্বে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন ছেড়ে যায়।

আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের কেবিন সূত্রে জানা গেছে, ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর মহানগর প্রভাতি এক্সপ্রেস ট্রেন পূর্বাঞ্চল রেলপথের আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে সকাল ১০টা ১৫ মিনিটে নির্ধারিত সময়ে ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে শনিবার সকালে ২০ মিনিট বিলম্বে ১০টা ৩৫ মিনিটে রেল মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবিরকে নিয়ে ট্রেনটি যাত্রা করে। বিলম্বের কারণে আন্তঃনগর মহানগর প্রভাতি ট্রেনের যাত্রীরা পড়েন ভোগান্তিতে।

রেলপথ মন্ত্রণালয়ের এক চিঠি সূত্রে জানা গেছে, ৭টা ৪৫ মিনিটে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর মহানগর প্রভাতি এক্সপ্রেস ট্রেন ছেড়ে আসে। আখাউড়ায় রেলওয়ে জংশন স্টেশনে ১০টা ১৫ মিনিটে যাত্রা বিরতি করলে রেলপথ মন্ত্রণালয় সচিব ড. হুমায়ুন কবির আখাউড়া জংশন স্টেশন এলাকায় চলমান প্রকল্পের বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেন। সরকারি নির্দেশনা ছিল, তিনি বেলা ১১টায় আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন থেকে গ্যাংকার যোগে কুমিল্লা ও লাকসামের উদ্দেশে ডুয়েলগেজ রেলপথ প্রকল্প কাজের পরিদর্শনে যাওয়ার পথে বেলা সাড়ে ১১ টায় রেলসচিব কসবা রেলওয়ে স্টেশনে চলমান কাজ পরিদর্শন করবেন।

চিঠিতে আরও উল্লেখ রয়েছে, গ্যাংকার যোগে কুমিল্লা ও লাকসাম রেলওয়ে জংশন স্টেশনে যাওয়ার পথে তিনি বেলা ১১টা ৪০ মিনিটে সালদা নদী রেলওয়ে স্টেশনসহ সালদা নদী রেল সেতু নম্বর (২৬১) এবং সালদা রেলওয়ে স্টেশন এলাকায় রেলপথ উন্নয়নমূলক নির্মাণাধীন কাজ সরজমিনে পরিদর্শন করবেন। এছাড়াও দুপুর ১২টা ১৫ মিনিটে এ রেলপথ প্রকল্পের র‍্যাক কটন জোন সরজমিন পরিদর্শন করবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির।

কিন্তু মন্ত্রণালয়ের সচিব আন্তঃনগর মহানগর প্রভাতি ট্রেনে সংরক্ষিত বিলাসবহুল সেলুন কোচ থেকে সকাল ১০টা ১৫ মিনিটে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে নামেন। এ সময় রেল সচিব ড. হুমায়ুন কবির আন্তঃনগর মহানগর প্রভাতি ট্রেনটি দাঁড় করিয়ে রেখে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন এলাকা নির্মাণ কাজ পরিদর্শন করেন। পরে তিনি সঙ্গীয় রেলওয়ে কর্মকর্তাদের নিয়ে ২০ মিনিট বিলম্বে আন্তঃনগর মহানগর প্রভাতি ট্রেন যোগে সকাল ১০টা ৩৫ মিনিটে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন ছেড়ে যায়।

আখাউড়া-লাকসাম রেলপথ নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির জানান, যত দ্রুত সম্ভব তা চালু করা হবে। পরে তিনি গ্যাংকারে না গিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত বিলাসবহুল সেলুন কোচে করেই লাকসাম রেলওয়ে জংশন স্টেশনের উদ্দেশে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন ছেড়ে যান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply