নেশনস লিগে কেন দর্শকশূন্য স্টেডিয়ামে খেলবে ইতালি ও ইংল্যান্ড?

|

ছবি: সংগৃহীত

উয়েফা নেশন্স লিগে গ্রুপ পর্বের ম্যাচে আজ শনিবার (১১ জুন) দিবাগত রাতে আছে বেশ কয়েকটি হাইভোল্টেজ ম্যাচ। গ্রুপ থ্রিতে লড়বে ইউরো ২০২০ এর দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও ইতালি। সেই সাথে হান্সি ফ্লিকের জার্মানি লড়বে হাঙ্গেরির বিপক্ষে। এদিকে গ্রুপ ফোরে নেদারল্যান্ডস ও পোল্যান্ডের রয়েছে প্রথম রাউন্ডের ম্যাচ। অপর ম্যাচে মুখোমুখি হবে ওয়েলস ও বেলজিয়াম। সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়। তবে অধিকাংশ নিরপেক্ষ দর্শকের দৃষ্টি থাকবে ইংল্যান্ডের মলিনাক্স স্টেডিয়ামে, যেখানে দর্শকশূন্য মাঠে লড়বে ইউরোপের দুই জায়ান্ট।

উলভারহ্যাম্পটনের ঘরের মাঠ মলিনাক্স স্টেডিয়ামে দর্শকশূন্য ম্যাচের পেছনে আছে সেই ইউরোর ফাইনাল, যেখানে ৫৫ বছর পর কোনো বড় আসরের শিরোপার সামনে গিয়েও টাইব্রেকারে হেরে বসে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। সে ম্যাচের ঘানি আজ অন্যবারে টানতে হচ্ছে থ্রি লায়ন্সদের। ইংলিশ সমর্থকরা সেদিন বিনা টিকেটে স্টেডিয়ামে প্রবেশ করার জন্য হাতাহাতিতে জড়ায় পুলিশ ও রক্ষীদের সাথে। ওয়েম্বলির ফাইনালের এ ঘটনায় ৫৩ জনকে গ্রেফতারও করা হয়।

ওয়েম্বলির ফাইনালে ইংলিশ সমর্থকদের তাণ্ডব। ছবি: সংগৃহীত

ফলশ্রুতিতে, ইংল্যান্ড এবং এফএকে ১ লাখ পাউন্ড জরিমানা করা হয়। সেই সাথে, ঘরের মাঠে দুটি ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার শাস্তিও পেতে হয় ইংল্যান্ডকে। এই প্রথম কোনো জাতীয় দলকে এমন শাস্তি দেয়া হলো, যেখানে নিজ দেশের সমর্থকদের ছাড়াই খেলতে হবে ইংল্যান্ডকে।

এমন ঘটনায় স্বভাবতই হতাশ ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। তিনি বলেছেন, আমাদের দেশের জন্য ব্যাপারটা খুবই অপমানজনক। দর্শকদের ব্যবহারের কারণে এমন পরিস্থিতি হতে পারে তা কখনো ভাবিনি।

ইতালির কোচ রবার্তো মানচিনিও এই জায়গায় এসে মিলে গেছেন সাউথগেটের সাথে। মানচিনি বলেন, ইংল্যান্ডের সাথে ম্যাচ সব সময়ই চ্যালেঞ্জিং ছিল। এবারো তার ব্যতিক্রম হবে না। দর্শকবিহীন মাঠে খেলাটা আরো কঠিন। করোনার কারণে আমরা প্রায় দেড় বছর দর্শক ছাড়া খেলেছি। এই বিষয়টার সাথে মানিয়ে নেয়াটা আমার জন্য খুবই কঠিন ছিল। ফুটবল সব সময় দর্শকদের মাঝেই মানায়।

আরও পড়ুন: যৌনকর্মীর সাথে ‘প্রেম’ ইংলিশ তারকা ফুটবলারের, শাস্তি দিল পার্টনার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply