জাস্টিন বিবারের ভিডিওতেই তার সেরে ওঠার প্রাথমিক লক্ষণ ছিল: চিকিৎসক

|

প্রকাশিত ভিডিওতে জাস্টিন বিবারের নাজুক শারীরিক অবস্থা দেখা যায়। ছবি: সংগৃহীত।

কানাডিয়ান জনপ্রিয় সঙ্গীত শিল্পী জাস্টিন বিবার অসুস্থ। সম্প্রতি বেশ কিছু কনসার্ট বাতিল করেন তিনি। এরপরই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করে তিনি জানান, বিরল এক ভাইরাসের শিকার গায়ক। এর ফলে তার মুখের একাংশ অসাড় হয়ে গেছে। একটি চোখ দিয়ে পলকও ফেলতে পারছেন না তিনি, তা দেখা গেছে ভিডিওতেই। তবে অসুখের কথা প্রকাশকারী এই ভিডিও দেখেই মুখের প্যারালাইসিস বিশেষজ্ঞ বলছেন, সেরে ওঠার প্রাথমিক লক্ষণ রয়েছে জাস্টিনের। খবর রয়টার্সের।

ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করা সেই ভিডিওতে ২৮ বছর বয়সী গায়ক জানান, রামসে হান্ট সিন্ড্রোমের শিকার তিনি। এটি এক প্রকার ভাইরাস, যা তার মুখ ও কানে আক্রমণ করে একপাশ অবশ করে দিয়েছে। এর ফলে একটি চোখ দিয়ে যেমন তিনি পলক ফেলতে পারছেন না, তেমনই একপাশের ঠোঁটে ফুটে উঠছে না হাসিও। যেন মুখের একপাশ পরিণত হয়েছে পাথরে।

এ নিয়ে ব্রিটেনের স্বাস্থ্য দাতব্য ফেসিয়াল পালসির সহ-প্রতিষ্ঠাতা ও সার্জন চার্লস এনডুকা জানান, এই ধরনের রোগের ক্ষেত্রে মাত্র ৭৫ শতাংশ রোগীরাই স্টেরয়েডস বা অ্যান্টিভাইরালের মতো প্রাথমিক চিকিৎসা পেয়ে সম্পূর্ণ সুস্থ হওয়ার সুযোগ পায়। আমি জাস্টিন বিবারের ভিডিওটি দেখেছি। সবচেয়ে ভালো বিষয় হলো, তার শরীরে এরই মধ্যে সেরে ওঠার প্রাথমিক লক্ষণ লক্ষ্য করেছি আমি।

তিনি বলেন, এই ধরনের রোগে রোগীরা হাসতে পারে না, চোখের পলকও ফেলতে পারে না। তবে হাসির সমস্যাটি সেরে যাওয়ার আগে কথার বলার মাঝখানে বিশ্রাম নেয়ার সময় সমস্ত মুখের প্রতিক্রিয়ায় একটি ভারসাম্যপূর্ণ অবস্থা লক্ষ্য করা যায়। সেই সাথে নাকের সামনের অংশটি সামান্য উঁচু হতে থাকে মাঝে মাঝে, এতে মুখ আরও সমান দেখায়। এ সমস্ত লক্ষণই জাস্টিনের এই ভিডিওতে দেখেছি আমি।

চার্লস এনডুকারের মতে, জাস্টিন বিবারের সুস্থ্য হয়ে ওঠার সম্ভাবনা আছে। তবে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার আগে কিছুতেই কাজে ফেরা যাবে না বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply