যে পাঁচটি খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার অন্যতম অস্ত্র

|

ছবি: সংগৃহীত

বহু মানুষ বর্তমানে ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন। আর এই ডায়াবেটিসের হাত ধরেই জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানাবিধ সমস্যা। বিশেষ করে ডায়াবেটিস থাকলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রক্তে ইনসুলিনের পরিমাণ হ্রাস পাওয়ার কারণেই এমনটা হয়ে থাকে। সে জন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি খাওয়াদাওয়াতেও বদল আনা প্রয়োজন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলি খেতেই হবে?

১) কলা: আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ কার্যকর হতে পারে। ডায়াবেটিস থাকায় অনেকেই কলা এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন কলা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়।

২) বাদাম: ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও খেতে পারেন বাদাম।

৩) করলা: ডায়াবেটিসের মহৌষধি হলো করলা। চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের প্রতিদিন করলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে অবশ্যই পাতে রাখুন করলা।

৪) মেথি: সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো পানি ডায়াবেটিসের রোগীদের অন্যতম ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকীর গুঁড়ো মেশানো যায়, তা হলে আরও বেশি উপকার পাওয়া যেতে পারে।

৫) আমলকী: বহু কাল আগে থেকেই শরীর সুস্থ রাখতে আমলকীর ব্যবহার হয়ে আসছে। চুল এবং ত্বকের জন্য আমলকী খুবই উপকারী। ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সমানভাবে কার্যকর আমলকী।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply