চরম জ্বালানি সংকটে শ্রীলঙ্কার পরিবহন খাত, স্থবির যোগাযোগ ব্যবস্থা

|

চরম জ্বালানি সংকটে জর্জরিত শ্রীলঙ্কার পরিবহন খাত। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মিলছে না ডিজেল-পেট্রোল। অনেকটা স্থবির হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। এমন পরিস্থিতিতে সবচেয়ে বিপাকে দেশটির পরিবহন খাত সংশ্লিষ্ট কর্মজীবীরা। জ্বালানির অভাবে চলছে না যান; তাই রোজগার বন্ধের উপক্রম তাদের। খবর হিন্দুস্থান টাইমসের।

লাসান্ডা দিপ্তী নামের শ্রীলঙ্কার এক অটো চালক বলেন, এখন দিনের বিরাট একটা সময় কাজ না করে কাটে। জ্বালানির জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। আগের থেকেও বেশি সকালে ঘুম থেকে উঠি। মাঝেমধ্যে এমন অবস্থা হয় যে, অটোর মধ্যেই ঘুমাতে হয়। রোজগারও অনেক কমে গেছে। এভাবে প্রতিদিনের কাজের সাথে সময় সমন্বয় করে চলতে হচ্ছে আমাদের।

দীপ্তির মতো এমন পরিস্থিতি শ্রীলঙ্কার আরও লাখো বাসিন্দার। জ্বালানি সংকট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সব মিলিয়ে কষ্টসাধ্য হয়ে পড়েছে সাধারণ মানুষের জীবনযাপন। দীর্ঘসময় জ্বালানির লাইনে দাঁড়িয়ে কয়েকজনের প্রাণহানির খবরও মিলেছে লঙ্কান গণমাধ্যমে।

ফিলিং স্টেশনে জ্বালানি নিতে আসা আরেকজন জানালেন সেখানকার পরিস্থিতি। বলেন, ভোর ছয়টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি। এখনও জানানো হচ্ছে না পেট্রোল আদৌ পাবো কিনা। কেউ বলছেও না আমরা কি করবো। সরকারের কাছে জানতে চাই, আমাদেরকে তারা আর কোথায় নিয়ে যেতে চায়?

আরেক লঙ্কান বাসিন্দা বললেন, বাবা-মা গতরাতে কিছু খেতে পারেনি। কারণ রান্নার মতো কোনো কেরোসিন বাড়িতে নেই। তারা আজ এসে বলছে তেল নেই, বাড়িতে ফিরে যান। বাড়িতে রান্নার কোনো ব্যবস্থা নেই। পরিবারের সবাই না খেয়ে আছে।

এদিকে সরকার বিরোধী বিক্ষোভে প্রতিদিনই রাজপথে নামছে সাধারণ মানুষ। জ্বালানিসহ নিত্যপণ্যের সংকটের স্থায়ী সমাধানের দাবি তাদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply