রেকর্ড গড়া ম্যাচে ডাচদের ২৩২ রানে হারালো ইংল্যান্ড!

|

ঝড় তুলেছেন বাটলার ও লিভিংস্টোন। ছবি: সংগৃহীত

ওয়ানডের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়া ম্যাচে নেদারল্যান্ডসকে ২৩২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। ফিল সল্ট, ডেভিড মালান ও জস বাটলারের সেঞ্চুরির সাথে লিয়াম লিভিংস্টোনের ক্যামিওতে গড়া ইংল্যান্ডের ৪৯৮ রানের হিমালয়সম সংগ্রহের সামনে ২৬৬ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। আর ডাচদের বরণ করতে হয় ২৩২ রানের হার, যা রানের হিসেবে সর্বোচ্চ রানের ব্যবধানের তালিকায় রয়েছে ১৭তম অবস্থানে।

‘সকালের সূর্য্য বলে দেয় দিনটা কেমন যাবে’ এই প্রবাদ আরও একবার ভুল প্রমাণ করলো ইংলিশরা। দলীয় ১ রানের মাথায় বিদায় নেন জেসন রয়। এরপর পাল্টা প্রতিরোধে ২২২ রানের জুটি গড়েন ফিল সল্ট ও ডেভিড মালান। এই দু’জনই পেয়েছেন শতকের দেখা। ১২২ রানে সল্ট আর ১২৫ রানে ফেরেন মালান। এর পরের গল্পটা জস বাটলার ও লিয়াম লিভিংস্টোনের। আইপিএলের ফর্ম এদিন নেদারল্যান্ডসে উড়িয়ে আনলেন বাটলার। তার খুনে ব্যাটিংয়ের কোনো জবাব ছিল না ডাচ বোলারদের কাছে। বাটলার মাঠ ছেড়েছেন ১৬২ রানে অপরাজিত থেকে। খেলেছেন মাত্র ৭০ বল। ৬৫ বলে দেড়শো রান করায় ডি ভিলিয়ার্সের রেকর্ডে ভাগ বসানো হয়নি তার।

ব্যাটকে তরবারি বানিয়েছেন লিয়াম লিভিংস্টোনও। মাত্র ২২ বলে ৬৬ রানের ইনিংসে চার ও ছক্কা মেরেছেন সমান ৬টি করে। ১৭ বলে অর্ধশতক করে হাতছাড়া করেছেন বিশ্বরেকর্ড। ১৬ বলে হাফসেঞ্চুরি করে যে রেকর্ডটিও এবি ডি ভিলিয়ার্সের দখলে। এছাড়া, ইনিংসে ২৬টি ছয় হাঁকিয়ে নতুন রেকর্ড গড়েছে ইংল্যান্ড। এর আগে, ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ২৫ ছক্কার রেকর্ডটিও ছিল ইংলিশদের দখলে।

অসম্ভব এক টার্গেটে ব্যাট করতে নেমে অবশ্য খারাপ করেনি নেদারল্যান্ডস। স্কট এডওয়ার্ডসের ৫৬ বলে ৭২ এবং ম্যাক্স ও’ডৌডের ৫৫ বলের ৫৫ রানের ইনিংসে সাথে ডাচ মিডল অর্দার ব্যাটাররা গড়েছেন ছোট কয়েকটি জুটি। তবে ৪৯৯ রানের টার্গেটের সামনে যে সেসব কিছুই না! তাই সঙ্গী হলো বিশাল পরাজয়। সেই সাথে, ভুলে যাওয়ার মতো দিন কাটিয়েছেন ডাচ বোলার ফিলিপ বয়সেভাইন। ১০ ওভার বল করে ১০৮ রান খরচ করার মতো দিন নিশ্চয়ই সব সময় আসে না!

বাটলার-লিভিংস্টোনের রেকর্ড হাতছাড়ার দিনে আফসোস সঙ্গী হয়েছে ইংল্যান্ডেরও। সম্ভাবনা জাগিয়েও প্রথম দল হিসেবে ৫০০ রান করা হলো না দলটির। মাত্র ২ রান দূরে ৪৯৮ রানে থামে ইংলিশদের ইনিংস। এর আগে, ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলটির করা ৪৮১ রান ছিলো ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড। এবার নিজেদের রেকর্ড ভেঙে ইতিহাস নতুন করে লিখলো মরগানের দল।

আরও পড়ুন: প্রোটিয়াদের ৮২ রানে হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখলো ভারত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply