অগ্নিপথ প্রকল্প অনলাইন গেম আর মাদকের বিরুদ্ধে ওষুধের মতো কাজ করবে: কঙ্গনা

|

ছবি: সংগৃহীত

বরাবরই সরকার দলীয় শাসকদের পক্ষে কথা বলেন বলিউডের বিতর্কিত অভিনেত্রী কুইন খ্যাত কঙ্গনা রানাউত। এবার আবারও সরকারের এক প্রকল্পের প্রশংসা করে ছড়ালেন বিতর্কের উত্তাপ। তিনি বলেন, ভারত সরকারের অগ্নিপথ প্রকল্প নাকি অনলাইন গেম আর মাদকের বিরুদ্ধে ওষুধের মতো কাজ করবে। খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি ভারত সরকার ঘোষণা করেছে ‘অগ্নিপথ’ প্রকল্প। জানা যায়, এ প্রকল্পের আওতায় সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা সশস্ত্র বাহিনীর তিন শাখা— স্থল, নৌ এবং বায়ুসেনায় চুক্তিভিত্তিকভাবে চার বছরের জন্য যোগ দিতে পারবেন। তাদের নাম দেয়া হবে অগ্নিবীর। বয়স নিয়ে আপত্তি ওঠায় ২১ বছরের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ করা হয়েছে। চার বছর প্রশিক্ষণ শেষে শূন্যপদের ভিত্তিতে বিভিন্ন বাহিনীতে দেয়া হবে চাকরি। আর বাকিদের সম্মানজনক আর্থিক প্যাকেজ দিয়ে বিদায় জানানো হবে।

এ বিষয়ে এক সাক্ষাৎকারে কঙ্গনা বলেন, সরকারের এ পদক্ষেপে আমি খুশি। এ প্রজন্মের তরুণদের মধ্যে শৃঙ্খলাবোধ, জাতীয়তাবোধের জন্ম দেয়া জরুরি। সীমান্ত পাহারা দেয়ার সুযোগ পেলে তা সম্ভব।

অভিনেত্রীর দাবি, ইসরায়েলসহ বহু দেশেই এখন তরুণদের জন্য সেনা প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। দেশেও এমন হলে সমাজের গুণগত মান উন্নত হবে বলেই মত কঙ্গনার। আগামীতে ‘তেজস’ ছবিতে ভারতীয় বায়ুসেনা আধিকারিকের চরিত্রে দেখা যাবে এ অভিনেত্রীকে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply