আবারও নির্বাচন ইসরায়েলে! কে হবেন নতুন নেতা?

|

ছবি: সংগৃহীত

ক্ষমতাসীন জোটে ফাটল ধরায় আবারও নির্বাচনের দিকে এগোচ্ছে ইসরায়েল। চলতি বছরের শেষের দিকে দেশটিতে সাধারণ নির্বাচন হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। নির্বাচন হলে তা হবে গত তিন বছরের মধ্যে ইসরায়েলে পঞ্চমবারের মতো কোনো জাতীয় নির্বাচন। আর সম্ভাব্য এ নির্বাচনের আগে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে চলেছেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ের লাপিদ। খবর রয়টার্সের।

মঙ্গলবার (২১ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট তার ক্ষমতাসীন জোটের ওপর ক্রমবর্ধমান চাপ নিয়ন্ত্রণ করতে না পারায় আগামী সপ্তাহে পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়ে ভোটাভুটিতে অংশ নেবেন ইসরায়েলি আইনপ্রণেতারা। এটি হলে খুলে যেতে পারে তিন বছরের মধ্যে ইসরায়েলে পঞ্চম জাতীয় নির্বাচনের পথ। সেক্ষেত্রে দেশটির ক্ষমতাসীন জোটে থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে বড় দলের প্রধান ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এর আগে, সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর এক যুগের শাসনামলের অবসান ঘটিয়ে মাত্র এক বছর আগে ক্ষমতায় এসেছিলেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তবে জোটে ফাটল ধরায় সরে দাঁড়াতে হতে পারে বেনেটকে। ফলে প্রধানমন্ত্রীর পদে তার স্থলাভিষিক্ত হবেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ের লাপিদ।

সম্প্রতি ইসরায়েলের জাতীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে নাফতালি বেনেট বলেন, আজ আমরা কঠিন এক মুহূর্তে দাঁড়িয়ে আছি। আমি নিশ্চিত যে সমঝোতার মাধ্যমে ইসরায়েলের জন্য সঠিক সিদ্ধান্তই নিয়েছি আমরা।

ইসরায়েলের বর্তমান প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ বলেছেন, আমি মনে করি বেনেট সরকার গত এক বছরে খুব ভাল কাজ করেছে। এটা লজ্জাজনক যে দেশে এত অল্প সময়ের মধ্যে আরও একটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে আমরা একটি অস্থায়ী সরকার হিসাবে কাজ চালিয়ে যাবো।

এদিকে, দেশটির হবু প্রধানমন্ত্রী ইয়ের লাপিদ বলেছেন, ইসরায়েল এখন যেসব সমস্যার মুখোমুখি সেসবের সমাধানের জন্য নতুন নির্বাচন পর্যন্ত আমরা অপেক্ষা করবো না। আমাদের জীবনযাত্রার ব্যয়ের ঊর্ধগতি মোকাবিলা করতে হবে। ইরান, হামাস এবং হিজবুল্লাহর মতো শত্রুদের বিরুদ্ধে অভিযান চালাতে হবে। এবং ইসরায়েলকে যারা একটি অগণতান্ত্রিক দেশে পরিণত করার হুমকি দিচ্ছে তাদেরও দাঁত ভাঙা জবাব দিতে হবে।

প্রসঙ্গত, নির্বাচনের তারিখ এখনও ঘোষণা করা না হলেও ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী অক্টোবরে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply