রাজবাড়ী‌তে প্রায় ২০০ গ্রাম ওজ‌নের তক্ষক উদ্ধার

|

উদ্ধারকৃত তক্ষক।

রাজবাড়ী প্রতি‌নি‌ধি:

রাজবাড়ী জেলা শহরের অঙ্কুর স্কুল অ্যান্ড কলেজ থেকে প্রায় ২০০ গ্রাম ওজ‌নের এক‌টি বিলুপ্ত প্রায় প্রজাতির তক্ষক উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর অবমুক্ত করা হ‌য়ে‌ছে প্রাণীটিকে।

বুধবার (২২ জুন) দুপু‌র আড়াইটার দি‌কে জেলা প্রা‌ণিসম্পদ অ‌ফিস চত্ত্বরে এ‌টি অবমুক্ত করা হয়। এর আগে দুপুর ১২টার দি‌কে ওই তক্ষক‌টি উদ্ধার করে সদর উপ‌জেলা প্রা‌ণিসম্পদ অ‌ফি‌সে নি‌য়ে আসেন শহরের ওই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান অফিস সহকারী কল্লোল আহম্মেদ।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. খায়ের উদ্দিন আহম্মেদ ব‌লেন, দুপু‌রের দি‌কে অঙ্কুর স্কু‌লের প্রধান অ‌ফিস সহকারী ক‌ল্লোল আহ‌ম্মেদ এক‌টি ‌ছোট প্রা‌ণি প‌লি‌থি‌নে ভ‌রে নি‌য়ে আসেন। ওই সময় প্রাণীটিকে শনাক্ত করতে পারেননি তিনি। তবে তার কাছ থেকে টাকার বিনিময়ে কয়েকজন প্রাণীটিকে কিনে নিতে চাইছিল বলে জানান কল্লোল আহম্মেদ। তবে তাদের কাছে এটি হস্তান্তর না করে প্রাণিসম্পদ অফিসে নিয়ে যান।

পরবর্তী‌তে তক্ষকটি শনাক্ত করা হয়। এর ওজন প্রায় ২০০ গ্রাম। থানা পু‌লিশ‌কে এরই মধ্যে বিষয়‌টি জানানো হয়। পরবর্তী‌তে প্রা‌ণিসম্পদ অ‌ফিস চত্ত্বরে তক্ষক‌টিকে অবমুক্ত করা হয়।

এই প্রাণিসম্পদ কর্মকর্তা আরও ব‌লেন, এ‌টি বিপন্ন এক‌টি প্রা‌ণি। মানু‌ষের লো‌ভের কার‌ণে দি‌ন দিন এ‌টি ক‌মে আসছে প্রাণীটির সংখ্যা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply