মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত জানালো ডব্লিউএইচও

|

ছবি: সংগৃহীত।

মাঙ্কিপক্সের বিরুেদ্ধে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হবে কিনা এ নিয়ে বৈঠকে বসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৈঠক শেষে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, মাঙ্কিপক্স দ্রুত ছড়ালেও এখনও এটি বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার মতো পর্যায়ে পৌঁছায়নি। তবে এনিয়ে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে বলেও জানানো হয়েছে। ডব্লিউএইচও এর অফিশিয়াল ওয়েবসাইডে এ তথ্য প্রকাশ করা হয়।

মাঙ্কিপক্সের ঝুঁকির মাত্রা নির্ধারণের জন্য গত বৃহস্পতিবার (২৩ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরস আধানম গেবরিয়াসুসের নেতৃত্বে বৈঠকে বসে ডব্লিউএইচও এর জরুরি স্বাস্থ্য বিষয়ক কমিটি। সেই বৈঠক নিয়ে শনিবার (২৫ জুন) একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ডব্লিউএইচও মহাপরিচালকের পরামর্শ অনুযায়ী সর্বসম্মতিক্রমে মাঙ্কিপক্সের বিষয়ে এই সিদ্ধান্তে পৌঁছানো গেছে যে, এটি এখনও বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থার পর্যায়ে এখনও পৌঁছায়নি। অবশ্য এ নিয়ে কমিটির সদস্যদের মধ্যে ভিন্নমতও ছিল বলে জানানো হয়েছে এই বিবৃতিতে।

বিবৃতিতে আরও বলা হয়, মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করা মানে হলো, মাঙ্কিপক্সের সংক্রমণ আরও অনেক দেশে অত্যন্ত দ্রুততার সাথে ছড়িয়ে পড়ছে বলে মনে করছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা। সে ক্ষেত্রে মাঙ্কিপক্স কোভিড-১৯ এর মতো সমান ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচ্য হবে। এই একই ধরনের সতর্কতা জারি করা হয়েছিল কঙ্গো এবং পশ্চিম আফ্রিকার ইবোলা ভাইরাস, ব্রাজিলের জিকা ভাইরাস এবং পোলিও নিশ্চিহ্ন করার চলমান প্রচেষ্টার ক্ষেত্রে। কিন্তু মাঙ্কিপক্স এখনই এতটা ভয়াবহ হয়ে ওঠেনি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, আফ্রিকার বাইরে এখন পর্যন্ত ৫০টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। গত মে মাসের প্রথম থেকে এ পর্যন্ত সব মিলিয়ে ৩ হাজার রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply