বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আমেরিকার চেয়েও ভালো: তথ্যমন্ত্রী

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশর মানবাধিকার পরিস্থিতি আমেরিকার চেয়েও ভাল অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২৭ জুন) সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশে আইনের শাসন যথাযথভাবে পালন করা হচ্ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে আমেরিকার মতো ‘গুয়ানতানামো বে’ কারাগার নেই; যেখানে হাজার হাজার জেলবন্দির ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়। আমেরিকায় গত ৭ বছরে ৭ হাজার মানুষ পুলিশের গুলিতে নিহত হয়েছে। অথচ তারা মানবাধিকার নিয়ে কথা বলছে।

আমেরিকায় বর্ণবৈষম্যের শিকার হচ্ছেন হাজার হাজার মানুষ; এমন তথ্য দিয়ে ড. হাছান মাহমুদ বলেন, সেখানে পুলিশের অত্যাচারে প্রাণ হারাচ্ছে বহু কৃষাঙ্গ। অথচ তারা বিশ্বজুড়ে মানবাধিকারের কথা বলে। পৃথিবীর অনেক উন্নত দেশের তুলনায় বাংলাদেশের মুল্যস্ফীতির হার সন্তোষজনক অবস্থায় আছে বলেও জানান তিনি।

ইউরোপের মানবাধিকারের প্রসঙ্গ তুলে তথ্যমন্ত্রী বলেন, ব্রাসেলসে রাস্তায় গুলি করে বোমাবাজদের হত্যা করা হয়েছে। আমাদের দেশে যখন এই ধরনের এনকাউন্টারে কেউ হত্যাকাণ্ডের শিকার হয়, তখন নানা ধরনের প্রশ্ন তোলা হয়। উনারা (বিএনপি) মানবাধিকারের কথা বলে। ২০১৩, ১৪, ১৫ সালে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন: বিএনপির রাজনীতি পদ্মার গহীন অতলে নিমজ্জিত: ওবায়দুল কাদের

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply