এবার পবিত্র কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে না খুতবার দিন

|

পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তনের ক্ষেত্রে এবার দীর্ঘদিনের রেওয়াজ পাল্টালো সৌদি প্রশাসন। এবার ৯ জিলহজ অর্থাৎ, আরাফাতের খুতবার দিন গিলাফ পরিবর্তন হচ্ছে না। পবিত্র স্থাপনায় নতুন গিলাফ ওঠানো হবে হিজরি বছরের প্রথম দিন, পহেলা মহররম। এরই মধ্যে প্রস্তুত হয়ে গেছে নতুন গিলাফ। স্বর্ণ-রূপা খচিত গিলাফ তৈরিতে খরচ পড়েছে বাংলাদেশি মুদ্রায় অন্তত ৬৩ কোটি টাকা।

সৌদির পবিত্র দুই মসজিদের মুখপাত্র ফাহিম আল হামেদ জানিয়েছেন, এ বছর কাবা শরিফের গিলাফ, কিসওয়া পরিবর্তনের বিধানে কিছু পরিবর্তন এসেছে। রাজকীয় নির্দেশনা অনুসারেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

প্রতিবছরই পবিত্র হজের সময় পাল্টানো হয় কাবার গিলাফ। আল্লাহর ঘরে পড়ানো হয় নতুন চাদর। কিসওয়া নামে পরিচিত এই চাদর মূলত বিশেষ কালো কাপড়। যার ওপর নকশা করা হয় কোরআনের বিভিন্ন আয়াত। ফুটিয়ে তোলা হয় অন্যান্য নকশাও।

কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের ব্যবস্থাপক ফারেস আল মাতরাফি জানিয়েছেন, ৭০০ কেজি খাঁটি সিল্ক এবং স্বর্ণখচিত ১২০ কেজি রূপার সুতা দিয়ে তৈরি হয়েছে এই কিসওয়া। এছাড়া সিল্কের আবরণের পেছনে রয়েছে ১০০ কেজি রূপা ও ৩০০ কেজি লাইনিং। সবমিলিয়ে এবারের গিলাফটি তৈরিতে খরচ হয়েছে আড়াই কোটি রিয়াল।

কাবা শরীফের ৪২ ফুট উচু এবং ১৪১ ফুট প্রশস্ত গিলাফকে তৈরি করা হয় আলাদা আলাদা ভাগে। কাবার দেয়ালে ঝোলানোর পর জোড়া দেয়া হয় অংশগুলো। তবে এবার গিলাফ পরিবর্তনের ক্ষেত্রে দীর্ঘদিনের রেওয়াজে আনা হলো পরিবর্তন। প্রতি বছর হজের মধ্যেই গিলাফ পরিবর্তন করা হলেও এবার পেছানো হয়েছে সময়।

নতুন গিলাফ পরিবর্তনের পর পুরানো গিলাফকে বিভিন্ন অংশে ভাগ করার পর তা উপহার হিসেবে পাঠানো হয় বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply