দিলীপ কুমার স্মরণে

|

বলিউড কিংবদন্তী দিলীপ কুমারের ১ম মৃত্যুবার্ষিকী আজ।

বলিউডের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমারের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২১ সালের আজকের দিনে ভারতের মুম্বাইয়েরে পিডি হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। ছয় দশকের ক্যারিয়ারে দিলীপ কুমার উপহার দিয়েছেন ৬০টির বেশি চলচ্চিত্র।

বলিউড কিংবদন্তি দিলীপ কুমার। ‘ট্র্যাজেডি কিং’ নামে সুপরিচিত এ অভিনেতার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। জীবনের শেষ পর্যায়ে মোহাম্মদ ইউসুফ খান নামে পরিচিত এ অভিনেতা অসংখ্য দর্শকনন্দিত সিনেমা উপহার দিয়েছেন। তার সিনেমাগুলোর মধ্যে অন্যতম সিনেমা মুঘল-এ-আজম।

মুঘল আমলের পটভূমিতে রচিত কে. আসিফের এ অমর প্রেমের সিনেমায় শাহজাদা সেলিমের চরিত্রে অভিনয় করেছেন দিলীপ কুমার। সম্রাট আকবর ও রাজনর্তকী আনারকলির চরিত্রে অভিনয় করেন যথাক্রমে পৃথ্বীরাজ কাপুর ও মধুবালা।

বিমল রায়ের পরিচালনায় ‘দেবদাস’ সিনেমায় দিলীপ কুমারের বিপরীতে নায়িকা চরিত্রে ছিলেন সুচিত্রা সেন ও বৈজন্তীমালা। সিনেমাটি শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাসকে সর্বভারতীয় জনপ্রিয়তা দেয় বলে দাবি করেন চলচ্চিত্রবোদ্ধারা। 

ত্রিকোণ প্রেমের গল্প নির্ভর সিনেমা ‘আন্দাজ’এ দিলীপ কুমারের অভিনয় ছিল মনে রাখার মতো।  তার সঙ্গে আরও ছিলেন নার্গিস, রাজ কাপুর এর মতো তারকারা।  

১৯৫০ সালের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা সিনেমা হলো ‘বাবুল’। মিউজিক্যাল ঘরানার এ সিনেমায় দিলীপ কুমারের সঙ্গে ছিলেন নার্গিস ও মুনাওয়ার সুলতানা। দিলীপ কুমার এ সিনেমায় একজন পোস্টমাস্টারের ভূমিকায় অভিনয় করেন।

বলিউডের স্বর্ণযুগের জনপ্রিয় সিনেমাগুলোর অন্যতম ‘দিদার’। এ সিনেমার মাধ্যমেই দিলীপ হয়ে ওঠেন ‘কিং অব ট্র্যাজেডি’। এছাড়াও অমিয় চক্রবর্তী পরিচালিত ‘দাগ’ সিনেমা প্রথমবারের মতো তাকে এনে দেয় ফিল্মফেয়ারের সেরা অভিনেতার পুরস্কার।

‘রাম অউর শ্যাম’ সিনেমাতে দ্বৈত চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার। দুই যমজ ভাই, যারা ঘটনাচক্রে বিচ্ছিন্ন হয়ে যান এমনই এক ঘটনা নিয়ে তৈরি হয় এ সিনেমা। সিনেমার কাহিনী থেকে অনুপ্রেরণা নিয়ে পরবর্তীতে হেমা মালিনী অভিনীত ‘সীতা অউর গীতা’ ও শ্রীদেবী অভিনীত ‘চালবাজ’ সিনেমা নির্মাণ করা হয় বলিউডে।   

শুধু দিলীপ কুমারের ক্যারিয়ারে নয়, ভারতীয় সিনেমার ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি স্থান দখল করে রেখেছে ‘মধুমতী’। বিমল রায়ের পরিচালনা, সলিল চৌধুরীর সুর, ঋত্বিক ঘটকের চিত্রনাট্য এবং অবশ্যই দিলীপ কুমারের অভিনয় এ সিনেমার অলঙ্কার। নাম ভূমিকায় অভিনয় করেছিলেন বৈজন্তীমালা।

এছাড়াও গঙ্গা-যমুনাসহ আরও অনেক সিনেমাতেই অভিনয় করেছেন দিলীপ কুমার। তার মতো এমন অভিনেতা খুব কমই পেয়েছে বলিউড। তবে মানুষ পৃথিবী থেকে চলে গেলেও থেকে যায় তার সৃষ্টিশীল কাজ। এর উজ্জ্বল উদাহরণ হইয়ে থাকবে দিলীপ কুমার অভিনীত সিনেমাগুলো। আজ তার প্রথম প্রয়াণ দিবসে যমুনা নিউজের পক্ষ থেকে রইল বিনম্র শ্রদ্ধা।    

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply