বরিস জনসনের পতনে খুশি রাশিয়া, মনঃক্ষুণ্ন ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

বরিস জনসনের পতনে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মস্কো। এক্ষেত্রে কোনোরকম রাখঢাক না করেই প্রতিক্রিয়া ব্যক্ত করছেন রুশ রাজনীতিকরা। অপরদিকে, বরিসের পতনে স্পষ্টভাবেই মনঃক্ষুণ্ন ইউক্রেন কর্তৃপক্ষের। খবর দ্য গার্ডিয়ানের।

বৃহস্পতিবার (৭ জুলাই) এক বিবৃতিতে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রাশিয়া ও বরিস পরস্পরকে অপছন্দ করে। এই মুহূর্তে সম্ভাবনা না থাকলেও আমরা আশা করি ব্রিটেনে আরও পেশাদার লোক ক্ষমতায় আসবেন।

বরিসের পতনে উচ্ছ্বাসিত রুশ রাজনীতিকরা জনসনকে ‘বোকা ভাঁড়’ হিসেবে উল্লেখ করে বলছেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে অস্ত্র দেয়ার ফল ভোগ করছেন।

রুশ ধনকুবের ওলেগ ডেরিপাসকা বরিস জনসনের পদত্যাগ নিয়ে বলেন, একজন বোকা ভাঁড়ের গৌরবহীন সমাপ্তি। রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ভিয়াচেস্লাভ বলেছেন, ভাঁড় চলে যাচ্ছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, জনসনের পতন পশ্চিমাদের ক্ষয়িষ্ণুতার প্রমাণ। তার গল্পের শিক্ষা হলো; রাশিয়াকে ধ্বংস করা যাবে না। রাশিয়াকে ধ্বংসের চেষ্টা না করে নিজের দাঁত ভেঙে তা গিলতে পারেন।

অপরদিকে, বরিস জনসনের পতনে স্পষ্টভাবেই মনঃক্ষুণ্ন ইউক্রেন কর্তৃপক্ষের। সম্প্রতি টেলিফোনে কথোপকথনের এক পর্যায়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি বরিস জনসনকে বলেন, ব্যক্তিগতভাবে শুধু আমিই নই;সমগ্র ইউক্রেন খুবই দুঃখিত এ ঘটনায়।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের নির্দেশ দেয়ার আগে থেকেই পুতিনের কড়া সমালোচনা করে আসছিলেন জনসন। আক্রমণের পর জনসনের নেতৃত্বে ইউক্রেনের বৃহত্তম পশ্চিমা সমর্থক হয়ে ওঠে ব্রিটেন। অস্ত্র পাঠানোসহ মস্কোর বিরুদ্ধে আরোপ করে একাধিক গুরুতর অর্থনৈতিক নিষেধাজ্ঞা। যুদ্ধের মধ্যেই ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে বৈঠক করতে দুইবার কিয়েভ সফরও করেন বরিস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply