‘গডফাদার’ সিনেমার ‘সনি কর্লিওন’ খ্যাত জেমস ক্যান মারা গেছেন

|

ছবি: সংগৃহীত

বিখ্যাত ‘গডফাদার’ সিনেমার সনি কর্লিওন চরিত্রে অভিনয় করা জেমস ক্যান মারা গেছেন। তার ভেরিভাইড টুইটার অ্যাকাউন্ট থেকে এক বিবৃতিতে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার পরিবার। মৃত্যুকালে এ অভিনেতার বয়স হয়েছিল ৮২ বছর।

বিবৃতিতে বলা হয়, ‘অত্যন্ত দুঃখের সাথে আমরা জেমসের মৃত্যুর খবর জানাচ্ছি। তিনি ৬ জুলাই সন্ধ্যায় মারা যান। এই কঠিন সময়ে পরিবারের গোপনীয়তাকে সম্মান করতে অনুরোধ করা গেলো।’ তবে, পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি।

১৯৭১ সালের দিকে ব্যাপকভাবে দেখা টিভি মুভি ‘ব্রায়েনস গান’ এ ব্রায়ান পিকোলোর চরিত্রে ক্যান প্রথম খ্যাতি পেয়েছিলেন। আবেগঘন এই সিনেমাটি ক্যান্সারের সাথে পিকোলোর বাস্তব জীবনের যুদ্ধকে ফুটিয়ে তুলেছে। এছাড়া পিকোলো এবং গেল সেয়ার্স নামে একজন কৃষ্ণাঙ্গ সতীর্থের বন্ধুত্বের ব্যাপারটিও প্রশংসিত হয়েছে।

১৯৭২ সালে তার পরবর্তী চলচ্চিত্র ‘দ্য গডফাদার’ ক্যানকে তারকা করে তোলে। যদিও তিনি ইতালীয় ছিলেন না। ক্যান রগচটা স্বভাবের সনি কর্লিওনের চরিত্রে অভিনয় করেছিলেন। তিনি সিনেমার ভিটো কর্লিওনের তিন পুত্রের মধ্যে সবচেয়ে বড় ছিলেন এবং পরে একটি টোলবুথে অতর্কিত হামলায় প্রতিদ্বন্দ্বী গুন্ডাদের দ্বারা গুলিবিদ্ধ হন।

১৯৪০ সালে নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কস বরোতে একটি অভিবাসী ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন ক্যান। তার বাবা ছিলেন একজন কসাই। ক্যান মিশিগান স্টেটে ফুটবল খেলতেন। পরে তিনি হফস্ট্রা ইউনিভার্সিটিতে অভিনয়ের ছাত্র হিসেবে অধ্যয়ন শুরু করেন, যেখানে তার সহপাঠীদের একজন ছিলেন ‘গডফাদার’ পরিচালক ফ্রান্সিস ফোর্ড কপোলা। সূত্র: সিএনএন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply