শিনজো আবের মৃত্যুতে আজ সারাদেশে পালিত হবে শোক

|

ছবি: সংগৃহীত।

বন্দুক হামলায় জাপানের সবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে এক দিনের শোক ঘোষণা করেছে বাংলাদেশ। শুক্রবার (৮ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়। সে অনুযায় শনিবার (৯ জুলাই) সারা দেশে পালিত হবে শোক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে। এ উপলক্ষে শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় শনিবার বিশেষ প্রার্থনার আয়ােজন করা হবে বলেও জানানো হয়।

প্রসঙ্গত, শুক্রবার (৮ জুলাই) নারা শহরে বক্তৃতার সময় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়েছেন। গুলিবিদ্ধ হওয়ার পর থেকে জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী অচেতন অবস্থায় রয়েছেন বলে জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম। এ ঘটনায় সন্দেহভাজন এক হামলাকারীকে আটক করেছে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জানা গেছে হামলাকারীর নাম তাৎসুইয়া ইয়ামাগামি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শিনজো আবেকে হত্যা করতে নিজ হাতে অস্ত্র বানিয়েছে হত্যাকারী তাৎসুইয়া। গুলির ঘটনার পর যে অস্ত্রটি উদ্ধার করা হয় সেটি বানানো হয় দুটি লোহার পাত এবং কাঠের টুকরা দিয়ে। লোহার পাতটি কাঠের টুকরার সাথে স্কচটেপ দিয়ে পেঁচানো ছিল। তাছাড়া অস্ত্রটি পুরোপুরি তৈরিও হয়নি।

জাপানে অস্ত্র বহন করা বেআইনি। যদি কেউ ব্যক্তিগত নিরাপত্তার জন্য অস্ত্র নিতে চায় তাহলে সেই ব্যক্তিকে কঠিন সব ধাপ পার করার পরই অস্ত্র দেয়া হয়। এদিকে এ ঘটনার পর জাপানের পুলিশ হত্যাকারীর বাড়িতে অভিযান চালায়। তার বাড়ি থেকে বিস্ফোরক পাওয়ার কথা জানায় তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply