ম্যাচ হারায় কোনো মজা নেই: তামিম ইকবাল

|

ম্যাচ শেষে গণমাধ্যমের সাথে কথা বলেন তামিম ইকবাল।

টেস্ট আর টি-টোয়েন্টিতে হারের পর এই ম্যাচের আগে কেউ বাংলাদেশকে ফেভারিট মনে করেনি বলে জানান তামিম ইকবাল। তবে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করতে পারায় সন্তুষ্ট অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ওয়ানডেতে হারিয়ে বাংলাদেশের অধিনায়ক তামিম বলেন, দেখুন, ম্যাচ হারায় কোনো মজা নেই। আর জিতলে ড্রেসিংরুমের পরিবেশও ভালো থাকে। তাই প্রথম ম্যাচ জেতায় আমরা আনন্দিত।

অবশ্য ক্যাচ মিসের আক্ষেপটা রয়েছে তামিমের। সেই সাথে এনামুল বিজয়কে না খেলিয়ে নাজমুল শান্তর ওপর ভরসা রাখা সঠিক সিদ্ধান্ত ছিল বলেও জানান তিনি। মাহমুদউল্লাহ রিয়াদের ফর্ম নিয়ে অনেক প্রশ্ন ছিল। কিন্তু অধিনায়ক মনে করেন, তার রান কম হলেও দলের জয়ে তার অবদানটাই বেশি থাকে। তামিম বলেন, রিয়াদ ভাই যেখানে ব্যাট করেন সেখানে কিন্তু ২৫-৩০ রানও খুব গুরুত্বপূর্ণ হয়ে যায়। আমরা যখনই ম্যাচ হারি তখন পরিসংখ্যানের দিকে তাকালে চোখে পড়ে ২৫, ২৮, ৩০ রান। কিন্তু মাঝে মাঝে ওই ২৫ বা ২৮ রানের মূল্য কিন্তু অনেক বেশি হয়ে যায়।

এনামুল বিজয়ের বদলে নাজমুল হোসেন শান্তকে খেলানোর জবাবটাও দিলেন তামিম। তাকে খেলানোর সিদ্ধান্তটাও সঠিক ছিল বলে জানান তিনি। তামিম বলেন, আজকে যদি শান্তর জায়গায় বিজয়কে খেলাতাম, তবে গত ৩ সিরিজে যে শান্ত জায়গা পেয়েছে সেই সিলেকশনটাই হয়ে যেত ভুল। তাহলে কেন শান্তকে ৩ সিরিজ ধরে টিমের সাথে রাখছি? যখনই সুযোগ আসবে, তা কাজে লাগানো উচিৎ শান্তর।

দলের ক্যাচ মিস নিয়ে আক্ষেপ রয়েছে অধিনায়কের। সমস্যা খুঁজে বের করে কাজ করতে চান তামিম। তিনি বলেন, এই একটা বিষয় নিয়ে খুবই গুরুত্ব দিয়ে ভাবছি। ক্যাচ মিস বন্ধ হতে হবে। অন্তত কমাতে তো হবেই। আজকে হয়তো আমরা ১১৫ রান তাড়া করতাম যদি ক্যাচগুলো মিস না হতো। খুঁজে বের করতে হবে কী সমস্যা হচ্ছে সেটা। কারণ, প্র্যাকটিসে কোনো সমস্যাই দেখি না।

এক ব্যাটার কম নিয়ে খেলায় সমস্যা দেখেন না তামিম। ঝুঁকি না নিলে ওয়ানডেতে জয়ের সম্ভাবনা কম দেখেন তিনি। তাই জয়ের জন্য লড়াকু মানসিকতা গড়তে চান টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম। তিনি বলেন, ৬ জন ব্যাটার নিয়ে খেললে কেউ যদি ক্রিজে সেট হয়ে যায় তবে তার দায়িত্ব চলে আসে ইনিংসকে টেনে নেয়ার।

টেস্ট আর টি-টোয়েন্টিতে সবাই চেষ্টা করলেও ব্যর্থ হয়েছে দল। এর জন্য ব্যক্তিগতভাবে কাউকে দোষারোপ করতে চান না তামিম। তবে জয়ের ধারায় ফিরেছে দল, এটাই বড় পাওয়া। তামিম ইকবাল বলেন, সবাই তাদের সাধ্যমতো চেষ্টা করেছে ভালো করার জন্য। দুর্ভাগ্যজনকভাবে আমরা ভালো খেলতে পারিনি। এই ম্যাচে আমরা ভালো শুরু করতে পেরেছি আর এটাই গুরুত্বপূর্ণ।

১৩ জুলাই সিরিজের ২য় একদিনের ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

আরও পড়ুন: প্রথম ওয়ানডেতে দাপুটে জয়, বাজে আম্পায়ারিংয়ের শিকার টাইগাররা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply