শিক্ষকের বইয়ের মোড়ক উন্মোচন করলেন অতিরিক্ত আইজিপি

|

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের লেখা ‘চিত্রার দাদা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম। সোমবার (১১ জুলাই) বিকেলে নিজ গ্রাম বাটিকামারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় অডিটোরিয়ামে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে মনিরুল ইসলাম বলেন, আবুল হোসেন স্যার (হাচেন স্যার) একজন সাদা মনের মানুষ। তার দর্শন একজন মানুষকে বেড়ে উঠতে যেমন সহায়তা করে তেমনি সুস্থ জীবনের পথ দেখিয়ে দেয়। জীবন গড়ার কারিগর এমন শিক্ষাগুরু সবসময় শিক্ষার্থীদের জন্য কাজ করেছেন।

অতীতের কথা বলতে গিয়ে তিনি আরও বলেন, প্রাইভেট পড়ানোর কোনো কৌশল অবলম্বন না করে ক্লাসের টিফিন পিরিয়ডে স্যার বিভিন্ন বিষয়ে ইংরেজি ভাষায় লেখালেখি করাতেন। প্রাথমিক বিদ্যালয় থেকে এসএসসি ও পরবর্তী শিক্ষাজীবনে এই শিক্ষক তাকে পরামর্শ দিয়েছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিক্ষক আবুল হোসেনের ছাত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শায়লা ফারজানা। তিনি তার শিক্ষাজীবন নিয়ে বলতে গিয়ে উল্লেখ করেন, স্যার অনেক বড় মনের মানুষ, তিনি সবসময় তার ছাত্রদের খবর নিতেন।

৯২ বছর বয়সী শিক্ষক আবুল হোসেনের জন্য তার সাবেক শিক্ষার্থীরা স্থানীয় বাজারে ‘হাচেন স্যারের পাঠশালা’ নামে একটা লাইব্রেরি করে দিয়েছেন। এ লাইব্রেরিতে বসে স্যার লেখালেখি করতেন। তার লেখা ‘চিত্রার দাদা’ উপন্যাসে আশির দশকের সামাজিক চিত্র ও আধুনিক সমাজের বিভিন্ন চিত্র তুলে ধরা হয়েছে। এই উপন্যাসটিতে রয়েছে জীবন পথের নানান দিক নির্দেশনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply