দূষণের কবলে ভারতের পর্যটন কেন্দ্রগুলো

|

ভারতের হিমাচল প্রদেশে চার পাশের সবুজে ঘেরা পাহাড় দেখে যে কারও চোখ জুড়াবে। কিন্তু আশপাশের প্লাস্টিক আবর্জনা সেই সৌন্দর্যকে ম্লান করে দিচ্ছে। ভয়াবহ দূষণের কবলে দেশটির বিভিন্ন পর্যটন কেন্দ্র। সচেতনতামূলক নানা পদক্ষেপ নিয়েও কমানো যাচ্ছে না প্লাস্টিক দূষণের মাত্রা। বেড়াতে গিয়ে যেখানে-সেখানে চিপসের প্যাকেট, পানির বোতল ফেলছেন পর্যটকরা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এর ফলে হুমকির মুখে পড়েছে তাদের পরিবেশ।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বাইরে থেকে পানির বোতল, বিভিন্ন খাবারের প্যাকেট এনে ফেলে রেখে যায় পর্যটকরা। যে কারণে গোটা অঞ্চল এখন হুমকির মুখে। নোংরা পরিবেশের কারণে আগ্রহ হারাচ্ছে বিদেশি ভ্রমণ পিপাসুরা।

হিমাচল প্রদেশ পর্যটন বিভাগের পরিচালক অমিত কাশ্যপ বলছেন, সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে। তবে মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে দূষণের মাত্রা কমানো কঠিন। যেসব পর্যটক পরিবেশ নষ্ট করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। তবে সবার আগে প্রয়োজন পরিবেশ সম্পর্কে মানুষের পরিষ্কার মনভাব। তাহলেই কমবে দূষণ।

তথ্য বলছে, ভারতে বছরে প্রায় ১৪ মিলিয়ন টন প্লাস্টিক ব্যবহার হয়। পরিবেশ দূষণ রোধে এরই মধ্যে একবার ব্যবহার যোগ্য ১৯ ধরনের প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করেছে ভারত সরকার।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply