যুদ্ধ চলতে থাকলে বিশ্ব মানচিত্র থেকে মুছে যেতে পারে ইউক্রেন: সাবেক পেন্টাগন উপদেষ্টা

|

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যদি চলতে থাকে, যুদ্ধবিরতির চুক্তিতে শেষ পর্যন্ত যদি সম্মতি দেয়া না হয়, তাহলে অচিরেই বিশ্ব মানচিত্র থেকে ইউক্রেনের অস্তিত্ব মুছে যাবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন সাবেক পেন্টাগন উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত আর্মি কর্নেল ডগলাস ম্যাকগ্রেগর। খবর নিউজউইকের।

গত বুধবার স্কাই নিউজ অস্ট্রেলিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্পের অধীনে সিনিয়র উপদেষ্টা হিসেবে কাজ করা ম্যাকগ্রেগর। উল্লেখ্য, চলমান রাশিয়া-ইউক্রেন সংকটে আপাতদৃষ্টিতে রাশিয়া ও পুতিনের পক্ষে অবস্থান নেয়ায় একাধিকবার সমালোচনার শিকার হয়েছেন তিনি।

ম্যাকগ্রেগর বলেন, এই যুদ্ধ যত বেশিদিন ধরে চলবে, অহেতুক তত বেশি মানুষের প্রাণহানি ঘটবে। এতে বেশি ক্ষতিগ্রস্ত হবে ইউক্রেন। স্পষ্টতই এটি (ইউক্রেন) ইতোমধ্যে একটি ব্যর্থ রাষ্ট্র, এবং সম্ভাবনা রয়েছে মানচিত্র থেকে এর অস্তিত্ব পুরোপুরি বিলীন হয়ে যাওয়ার। আমি তো বলবো, এই মুহূর্তে আমাদের একটি যুদ্ধবিরতি আবশ্যক।

ম্যাকগ্রেগর দাবি করেন- বার্লিন, প্যারিস ও লন্ডনের মানুষের মুখ থেকে তিনি শুনেছেন যে যুদ্ধবিরতির পক্ষে সমর্থন ক্রমশ জোরালো হচ্ছে, এবং সকলেই চাইছে লড়াই সাময়িকভাবে মুলতবি রাখার জন্য কোনো একটা সমঝোতামূলক ব্যবস্থা যেন করা হয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে অনেকবারই দুই দেশের মধ্যে শান্তি আলোচনার সম্ভাবনা তৈরি হয়েছে, কিন্তু শেষ পর্যন্ত কোনোটিই আলোর মুখ দেখেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply