টেস্ট চ্যাম্পিয়নশিপ র‍্যাঙ্কিং: শ্রীলঙ্কার বড় উত্থানে নিচে নেমে গেল ভারত, পাকিস্তান

|

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট জয়ের পর শ্রীলঙ্কা দল। ছবি: সংগৃহীত

দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। সিরিজে সমতা আনার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় প্রভাব ফেলেছে লঙ্কানরা। ষষ্ঠ স্থান থেকে এক লাফে র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে উঠে এসেছে শ্রীলঙ্কা।

লঙ্কানদের এমন উত্থানে একধাপ করে নিচে নেমে গেছে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম হারের স্বাদ পেয়েছে অজিরা। এতে তাদের টপকে ৭১.৪৩ শতাংশ পয়েন্টে থাকা দক্ষিণ আফ্রিকা উঠে এসেছে প্রথম স্থানে। অজিদের শতাংশ পয়েন্ট ৭০।

তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার শতাংশ পয়েন্ট এখন ৫৪.১৭। পাকিস্তান এবং ভারতের পয়েন্ট যথাক্রমে ৫২.৩৮ এবং ৫২.০৮। চলতি মাসেই পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলবে শ্রীলঙ্কা। সেই দু’টি টেস্টে জিতলে প্রথম দুইয়ে উঠে আসার সম্ভাবনা বাড়বে তাদের।

অস্ট্রেলিয়া তাদের পরবর্তী টেস্ট সিরিজ খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। নিজ মাটিতে অজিরা খেলবে উইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর ভারত সফরে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া। পয়েন্টের নিরিখে সিরিজগুলো গুরুত্বপূর্ণ হতে চলেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে কঠিন সমীকরণ মিলাতে হবে ভারতকে। ঘরের মাঠে চারটি ও বাংলাদেশের বিপক্ষে তারা খেলবে দু’টি টেস্ট। এই ছয়টি ম্যাচ জিতলেও তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর ম্যাচের দিকে। এদিকে ১৩.৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে বাংলাদেশ। সূত্র: আইসিসি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply