অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারাই প্রেরণা জুগিয়েছে উইম্বলডনে: জোকোভিচ

|

ছবি: সংগৃহীত

ভিসা জটিলতায় অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে না পারার ঘটনা উইম্বলডনের টানা চতুর্থ শিরোপা জয়ের বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে, বলেছেন নোভাক জোকোভিচ। ট্রফি নিয়ে জন্মভূমি সার্বিয়াতে সংবর্ধনা অনুষ্ঠানে হাজিন হন তিনি। গত বছর তিনটি গ্র্যান্ডস্ল্যাম জেতা জোকোভিচের এই বছর হাতছাড়া হয়েছে দু’টি ট্রফি।

উইম্বলডনের স্টোর কোর্টে ট্রফি নিয়ে নোভাক জোকোভিচের হাঁটা চলা যেন নিয়মিত চিত্রে পরিণত হয়েছে। টানা ৪র্থ ট্রফি জিতে সাউথ হলের বারান্দায় দাঁড়িয়ে ভক্তদের শুভেচ্ছা জানিয়েছেন এই সার্বিয়ান। ক্যারিয়ারে ২১টি গ্র‍্যান্ডস্ল্যামের মধ্যে উইম্বলডনের গোল্ডেন ট্রফি এই নিয়ে ৭ম বারের মতো উঁচিয়ে ধরলেন জোকোভিচ। ইংল্যান্ডের এই উত্তাপ ছুঁয়েছে সারা বিশ্বে থাকা নোভাক জোকোভিচ ভক্তদের হৃদয়।

তবে সবচেয়ে বেশি উন্মাদনা নিশ্চিতভাবেই নোভাকের দেশ সার্বিয়াতে। ট্রফি নিয়ে সোমবার (১১ জুলাই) দেশে ফিরেছেন ‘দ্য জোকার’। সার্বিয়ার রাজধানী বেলগ্রেডের সিটি হলে আনুষ্ঠানিকভাবে জোকোভিচকে সংবর্ধনা দেয়া হয়। এ সময় হাজার হাজার ভক্তদের ভালোবাসায় শিক্ত হন ৩৫ বছর বয়সী এই টেনিস তারকা। জোকোভিচ বলেন, পেশাদার টেনিস ক্যারিয়ারে আমি ভাগ্যবান ছিলাম। এই খেলায় জেতা যায় এমন সব বড় ট্রফি জিততে পেরেছি, এগুলো অবিস্মরণীয়। ট্রফি নিয়ে একসাথে আনন্দ ভাগাভাগি করার এই মুহূর্তগুলোর স্থান জীবনের শেষ পর্যন্ত আমার হৃদয়ে থাকবে।

২০২১ সালে ক্যারিয়ারের সেরা বছর কাটিয়েছিলেন জোকোভিচ। চার গ্র‍্যান্ডস্ল্যামের মধ্যে ইউএস ওপেন বাদে উইম্বলডন, ফ্রেঞ্চ ও অস্ট্রেলিয়ান ওপেন জেতেছিলেন এই সার্বিয়ান। কিন্তু ২০২২ সালের শুরুটা হয়েছে বিতর্কে। করোনা ভ্যাকসিন না নেয়ায় মেলবোর্নে পৌঁছানোর পর তার ভিসা বাতিল করে অস্ট্রেলিয়া সরকার। এই ঘটনা তাকে অপমানের চেয়ে বেশি উদ্বুদ্ধ করেছে বলে জানান জোকোভিচ। উইম্বলডন জয়ী এই তারকা বলেন, আমি অভিযোগ করতে চাই না। তবে আমি বলতে চাই, অস্ট্রেলিয়ান ওপেনের ওই ঘটনা কতটা প্রভাবিত করেছে। টেনিসের সবচেয়ে মর্যাদার উইম্বলডন জয়ে অনুপ্রাণিত করেছে। গত বছর আমি চারটি গ্র্যান্ডস্ল্যামের মধ্যে তিনটি জিতেছি। তবে এই ধারাবাহিকতা ধরে রাখার সুযোগ পাইনি। অনেক ধন্যবাদ সবাইকে।

বছরের শেষ গ্র‍্যান্ডস্ল্যাম ইউএস ওপেন শুরু হবে ৯ সেপ্টেম্বর। কিন্তু করোনা ভ্যাকসিন না নিলে যুক্তরাষ্ট্রে ঢোকার নিষেধাজ্ঞা থাকায় জোকোভিচের এই আসর খেলা নিয়েও আছে বড় শঙ্কা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply