সার্ভার হ্যাক করে পণ্য লুট, গোয়েন্দার জালে আটক ৩

|

স্যামসাংয়ের পণ্য বাংলাদেশে ম্যানুফ্যাকচার করে ফেয়ার ইলেকট্রনিক্স। প্রতিষ্ঠানটির ই-কমার্স প্রতিষ্ঠান ফেয়ারমার্ট থেকে বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রী কেনেন গ্রাহকরা। সম্প্রতি প্রতিষ্ঠানটি বুঝতে পারে, তাদের অনলাইন বিক্রিতে কোথাও ‌একটা ঝামেলা হচ্ছে। যাচাই-বাছাইয়ের পর বোঝা যায়, হ্যাক হয়েছে তাদের সার্ভার।

ইলেকট্রনিক কোম্পানির সার্ভার হ্যাক করে টিভি, ফ্রিজ বাগিয়ে নিতো একটি চক্র। স্যামসাং ব্র্যান্ডের বাংলাদেশের উৎপাদক প্রতিষ্ঠান ফেয়ার ইলেকট্রনিক্স এবং তাদের প্রতিষ্ঠান ফেয়ারমার্টের সার্ভার হ্যাক করে লাখ লাখ টাকার পণ্য হাতিয়ে নিতো তারা। এ নিয়ে মামলার পর চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

এ নিয়ে করা মামলায় প্রতিষ্ঠানটির অভিযোগ, ফেয়ারমার্টের ওয়েবসাইটে ম্যালওয়ার ভাইরাস দিয়ে হ্যাক করে অ্যাডমিন প্যানেলে গিয়ে অর্ডার করা বিভিন্ন ইলেকট্রনিক পণ্য নিজেদের ঠিকানায় নিয়ে নিতো প্রতারক হ্যাকাররা। অর্ডার করার পর টাকা না দিয়েও পরিশোধ করা হয়েছে বলে নোট লিখে দিতো। তাতে ফ্রি ফ্রি পণ্য পেয়ে যেতো তারা। আর ভুক্তভোগী হতো মূল ক্রেতা এবং কোম্পানিটি। অভিযোগের পর তদন্ত করে চক্রের তিন সদস্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম বিভাগ।

সাইবার ক্রাইম বিভাগের উপ-কমিশনার তারেক বিন রশিদ জানান, আটক রনি, রুবেল ও আজাদের পড়াশোনার গন্ডি খুব বেশি নয়। তবে কম্পিউটারের প্রশিক্ষণ নিয়ে হ্যাকিং ও প্রতারণায় নেমেছে অনেকদিন ধরে।

এসব ঝামেলা এড়াতে ক্র্যাক সফটওয়্যার ব্যবহার না করার পরামর্শ পুলিশের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply