ঐতিহ্যগতভাবে ওয়ানডেতে ভালো করছে বাংলাদেশ: নাফিস

|

উইন্ডিজের মাটিতে স্বাগতিকদের যেভাবে ওয়ানডেতে মাটিতে নামিয়ে আনলেন তামিম ইকবালের দল; তাতে সাধারণ মানুষের মনে প্রশ্ন একটাই। একই প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট আর টি-২০ ফরম্যাটে কেন তবে হার?

ফরম্যাট বদলানোর সাথে কৌশলও বদলে। কিন্তু তাই বলে পারফরমেন্স কেন এই আকাশ-পাতাল পার্থক্য? কৌশল, পারফরমেন্স নাকি অধিনায়কত্ব? কি ছিল সাফল্যের পেছনে? সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফিস বলছেন, ঐতিহ্যগতভাবেই ওয়ানডেতে সাফল্য পাচ্ছে বাংলাদেশ। তবে টেস্ট ফরম্যাটেও আগামী ২-৩ বছরে শক্তিশালী দল হবে টাইগাররা, এমন বিশ্বাস শাহরিয়ার নাফিসের।

সাবেক এ অধিনায়ক বলেন, যে দলগুলো ঐতিহ্যগতভাবে টেস্ট ভালো খেলতো, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-ভারত, তারা কিন্তু এখন টেস্ট ক্রিকেটে আধিপত্য করছে। তারপর আসলো ওয়ানডে ক্রিকেট। বাংলাদেশের ইতিহাস যদি আমরা দেখি, অলমোস্ট ৯০ শতাংশ ওয়ানডে ক্রিকেটের ওপর ভিত করে সামনের দিকে এগিয়েছে। ঐতিহ্যগতভাবে আমরা ওয়ানডে ক্রিকেটে আধিপত্য করছি। টি-২০ ক্রিকেট অনেক জনপ্রিয়। বেশ কয়েকটা দেশ আছে, যারা টি-২০ ক্রিকেট ভালো খেলে।

টি-২০ ফরম্যাটে বিগ হিটার যেমন প্রয়োজন, তেমনি খাটো ফরম্যাটের বড় সমস্যাকেও মনে করিয়ে দিলেন নাফিস। বললেন, এই ফরম্যাটে সবসময় আধিপত্য ধরে রাখছে এমন কোনো দল নেই। প্রতি বছরই পালাবদল হচ্ছে।

তবে সাফল্য পেতে টেস্টে মনোযোগ দিতে হবে, চিরন্তন সেই সত্যটাই মনে করিয়ে দেন সাবেক এই অধিনায়ক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply