দেশত্যাগ করতে পারবেন না গোতাবায়ার দুই ভাই মাহিন্দা ও বাসিল

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার ভাই সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। শুক্রবার (১৫ জুলাই) দেশটির সুপ্রিম কোর্ট এ রায় দেন।

মাহিন্দা ও বাসিল দেশত্যাগ না করার বিষয়ে আদালতে মুচলেকা দিয়েছেন। আইনজীবীদের মাধ্যমে দেয়া মুচলেকায় রাজাপাকসে পরিবারের এই দুই সদস্য অঙ্গীকার করেন, দায়ের হওয়া আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত দেশ ছাড়বেন না তারা। সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসেকে নজরদারিতে রাখা হয়েছে বলেও জানানো হয়। এর আগে, গোপনে দেশত্যাগ করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। আশ্রয় নেন মালদ্বীপে।

মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুই পদেই দায়িত্ব পালন করেছেন। তারই ছোটভাই গোতাবায়া রাজাপাকসে ছিলেন শ্রীলঙ্কার সবশেষ প্রেসিডেন্ট। আরেক ভাই বাসিল রাজাপাকসে ছিলেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন: দিল্লিতে গুদামের দেয়াল ধসে ৫ শ্রমিকের মৃত্যু

প্রসঙ্গত, গেল এপ্রিলে শ্রীলঙ্কা জুড়ে জোরালো হতে থাকে রাজাপাকসে পরিবারের বিরুদ্ধে আন্দোলন। মে মাসে তা জনরোষে পরিণত হলে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন রাজাপাকসে পরিবারের ৪ জন। সে সময় প্রধানমন্ত্রিত্ব ছাড়েন মাহিন্দা। পরে গত পরশু দেশত্যাগ করে পদত্যাগের ঘোষণা দেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেও।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply