ঋষি সুনাক ছাড়া অন্য যে কাউকে সমর্থন করুন: বরিস জনসন

|

ছবি: সংগৃহীত

সম্প্রতি নিজের মিত্রদের উদ্দেশে ‘আপনারা ঋষি সুনাক ছাড়া অন্য যে কাউকে সমর্থন করুন’- বলে মন্তব্য করেছেন ব্রিটেনের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বরিস জনসন।

শুক্রবার (১৫ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে টাইমস নাউ।

প্রতিবেদনে বলা হয়, জনসন বলেছেন যে, তিনি কোনো প্রার্থীকে সরাসরি সমর্থন করবেন না বা নির্বাচনী প্রতিযোগিতায়ও প্রকাশ্যে হস্তক্ষেপ করবেন না। কিন্তু ব্রিটেনের রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন যে, গোপনে বরিস অন্যান্য প্রতিযোগীদের সাথে কথা বলছেন এবং তাদের সবাইকে আহ্বান জানিয়েছেন সুনাককে প্রধানমন্ত্রী না করতে।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে যে, বর্তমান প্রধানমন্ত্রী তার মন্ত্রিপরিষদের সহযোগী জ্যাকব রিস মগ এবং নাদিন ডরিস দ্বারা অনুমোদিত পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের প্রার্থীতা নিয়ে সবচেয়ে বেশি আগ্রহী ছিলেন। এমনকি জনসন সুনাকের পরিবর্তে জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্টকেও সমর্থন দেবেন বলে গুঞ্জন আছে।

ধারণা করা হচ্ছে যে, প্রাক্তন চ্যান্সেলর সুনাকের পদত্যাগের বিষয়ে বিশ্বাসঘাতকতা অনুভব করার পরেই নাকি ঋষির বিরুদ্ধে গোপনে প্রচারনা চালাচ্ছেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী জনসন। কারণ বরিস মনে করেন যে, সুনাকের পদত্যাগই তার ক্ষমতাচ্যুতির কারণ। জনসন ও তার মিত্ররা মনে করেন, সুনাক গত কয়েক মাস ধরে পদত্যাগের পরিকল্পনা করছিলেন। শুধু তাই নয়, জনসনের পদত্যাগের জন্য পুরো ডাউনিং স্ট্রিটই সাজিদ জাভিদের পরিবর্তে সুনাককেই দায়ী বলে মনে করেন। এজন্যই নিজের মিত্রদের প্রাক্তন চ্যান্সেলর সুনাককে সমর্থন না করার জন্য আবেদন জানিয়েছেন তিনি।

তবে জনসনের একজন মিত্র এ দাবি প্রত্যাখ্যান করে বলেছেন যে, তিনি ‘ঋষি ছাড়া অন্য যে কাউকে’ জয়ী দেখতে চান তবে এর আগে, বিদায়ী প্রধানমন্ত্রী সুনাকের ‘বিশ্বাসঘাতকতার’ জন্য বিরক্তি পোষণ করেছিলেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply