জেলেনস্কি প্রশাসনে ফাটল, নিরাপত্তা সংস্থা প্রধানের এবার পর ২৮ কর্মকর্তাকে ছাঁটাই

|

নিরাপত্তা সংস্থার প্রধান এবং প্রসিকিউটর জেনারেলকে বরখাস্তের একদিনের ব্যবধানে আরও ২৮ নিরাপত্তা কর্মকর্তাকে ছাঁটাই করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। অভিযোগ, রাশিয়াকে গোপন তথ্য পাচারের পাশাপাশি দখলকৃত অঞ্চলগুলোয় ইউক্রেনবিরোধী অপকর্মে নিয়োজিত ছিলেন তারা। দেশটির টালমাটাল নিরাপত্তা পরিস্থিতিতে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার সাথে চলমান যুদ্ধে একের পর এক শহরের পতনে কোণঠাসা ইউক্রেন। নতুনভাবে ফাঁস হলো জেলেনস্কি প্রশাসনে ফাটলের তথ্য। বিবিসির খবর বলছে, বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলে অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এসবিইউর প্রধান ইভান বাকানোভ এবং প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেদিক্তোভাকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট। একদিনের ব্যবধানে ছাটাই হন আরও ২৮ নিরাপত্তা কর্মকর্তা।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের অভিযোগ, রাশিয়াকে গোপনে রাষ্ট্রীয় তথ্য পাচারের সাথে জড়িত এসব কর্মকর্তা। তাছাড়া রুশ সেনাবহরের দখলকৃত অঞ্চলগুলোয় ইউক্রেনের বিরুদ্ধে তারা কাজ করছিলেন। এ বিষয়ক সাড়ে ৬শটি মামলার তদন্ত চলছে। যেগুলোয় অভিযুক্ত দেশের ৬০ শীর্ষ কর্মকর্তা।

ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, নিরাপত্তা বাহিনীর ব্যাপারে তদন্ত চলছে। একইসাথে বরখাস্ত করা হয়েছে নতুন ২৮ কর্মকর্তাকে।
এসব কর্মকর্তারা ভিন্ন ভিন্ন ক্ষেত্র এবং স্তরে নিযুক্ত ছিলেন। তবে অভিযোগ একটাই, কাজের অসন্তোষজনক ফলাফল। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগও খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু এই বিশ্বাসঘাতকতার মধ্যেও লড়ে যাচ্ছেন আমাদের নির্ভিক সেনারা। ধাপে ধাপে ধ্বংস করা হচ্ছে রুশবহরের অস্ত্র সরবরাহ লাইন, দখলকৃত অঞ্চল থেকে বিতাড়িত করা হচ্ছে।

নিরাপত্তা সংস্থা থেকে রণকৌশল এবং প্রতিরোধ কাঠামোর স্পর্শকাতর তথ্য রাশিয়ার হাতে গেলেও ইউক্রেনের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলছেন, ইউক্রেনের সাথে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য আদান-প্রদানের সম্পর্ক রয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর ভেতরে ফাটল দেখা দিলেও সহযোগিতা অব্যাহত থাকবে। কারণ শত্রুপক্ষের হামলা ঠেকাতে ইউক্রেনকে সহায়তা দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এসবিইউতে বিনিয়োগ করা হয়েছিল। এমনকি প্রসিকিউটর জেনারেলের সাথেও ছিল মার্কিন গোয়েন্দাদের যোগাযোগ। প্রত্যাশা করছি, শিগগিরই কৌশলগত ক্ষয়ক্ষতি কাটিয়ে সম্পর্ক পুনঃস্থাপন করতে পারবো।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply