‘সাংবাদিকদের প্রতি সম্মান অক্ষুণ্ন আছে, তবে আমার মর্যাদাকে একেবারেই ক্ষুণ্ন করে দেয়া হয়েছে’

|

রাজনৈতিক দলের সাথে সংলাপে সিইসি কাজী হাবিবুল আউয়াল।

তলোয়ার-রাইফেলের বিষয়টি কৌতুক করে বলা হয়েছিল বলে জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল। বিভ্রান্তি তৈরি হওয়ায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সাংবাদিকদের প্রতি আমার সম্মান অক্ষুণ্ন আছে। তবে আমার মর্যাদাকে একেবারেই ক্ষুণ্ন করে দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) নির্বাচন কমিশন ভবনে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, গত পরশু আমি বলেছিলাম, কেউ তলোয়ার নিয়ে আসলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন। এটা আপনাদের বুঝতে হবে, একজন প্রধান নির্বাচন কমিশনার এ কথা কখনো মিন করে বলতে পারেন না। আমি হয়তো অল্প শিক্ষিত। অল্প শিক্ষিত মানুষও এ ধরনের কথা বলতে পারেন না। ববি হাজ্জাজ নামের এক ভদ্রলোকের কথার পিঠে আমি হেসে বলেছি, তলোয়ার দেখালে আপনি একটি বন্দুক নিয়ে দাঁড়াবেন। এটা হচ্ছে কথার পিঠে কথা। এটা কখনও একজন প্রধান নির্বাচন কমিশনার মিন করতে পারে না। আর যদি এটা আমি মিন করতে পারতাম, প্রথম দিন থেকেই সবাইকে বলতাম, আপনারা অস্ত্র সংগ্রহ করবেন। আপনারা অস্ত্র সংগ্রহ করে নিজেদের শক্তিশালী করুন। আর এ কথা কখনো প্রথম দিন থেকে বলেছি বলে মনে পড়ে না।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ইংরেজিতে একটা শব্দ আছে হিউমার, এর অর্থ রস বা কৌতুক। এই কথাটিকে হিউমার হিসেবে না দেখে জাতীয় পর্যায়ে একদম ঐশী বাণীর মতো প্রচার করা হয়েছে। আমরা মিডিয়াকে শ্রদ্ধা করি। স্বচ্ছতা রক্ষার জন্য বিগত নির্বাচনগুলোয় ইসি মিডিয়াকে অবাধ সুযোগ দিয়েছে ভেতরে গিয়ে সব পর্যবেক্ষণের। কারণ, আমরা চাই স্বচ্ছতা নিশ্চিত করতে। আমরা এখানে যতগুলো সম্মেলন করেছি, সেখানে কোনো রাখঢাক রাখিনি। আমাদের সকল কথা ও ছবি এখানে থেকে যাবে। কিন্তু আমাদের সাংবাদিকরা কেন এমনটা করলেন, বুঝে নাকি না বুঝে তা আমি জানি না। তাদের প্রতি আমার সম্মান অক্ষুণ্ন আছে। কিন্তু এটা করে আমার মর্যাদাকে একেবারেই ক্ষুণ্ন করে দেয়া হয়েছে।

সিইসি আরও বলেন, আপনারাও এই কথাটা বিশ্বাস করছেন। আমার বাবা বেঁচে থাকলে উনিও হয়তো বিশ্বাস করতেন যে, আমার ছেলে এত বাজে পরামর্শ দিলো কেন! এজন্য আমি বলি, কখনও কখনও আমরা ভুল করে থাকি। আমি অনুতপ্ত যে, হিউমার করতে গিয়েছিলাম। কিন্তু এটাকে যদি ঐভাবে না বলে কিছুটা বস্তুনিষ্ঠভাবে বলা হতো যে, উনি হিউমার করে বলেছেন তাহলে হয়তো…যেমন আমার এই ভাই বিশ্বাস করেছেন যে আমি অস্ত্র নিয়ে প্রস্তুত থাকতে বলেছি। না, আমি এমনটি বলিনি। আমাকে ক্ষমা করবেন।

আরও পড়ুন: সিইসির বক্তব্যে চটেছেন বিএনপি নেতারা, তুললেন গ্রেফতারের দাবি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply