প্রীতির আবরণে মোড়া যুদ্ধে রিয়ালকে হারালো বার্সেলোনা

|

ছবি: সংগৃহীত

প্রাক মৌসুমে প্রীতি ম্যাচের আবরণে আটকে রাখা গেলো না এল ক্লাসিকোকে। বাদানুবাদ, কার্ড প্রদর্শনের এই ম্যাচে রাফিনিয়ার দুর্দান্ত গোলে রিয়াল মাদ্রিদকে হারিয়েছে জাভির বার্সেলোনা। ভিএআর থাকলে হয়তো স্কোরলাইন ভিন্ন হতে পারতো। তবে পুরো ম্যাচে গোলে একটি শটও নিতে না পেরে লস ব্লাঙ্কোসরা আবারও দেখিয়েছে তাদের বেনজেমা-নির্ভরতা।

প্রীতি ম্যাচেও এমন দৃশ্য দেখেছে এল ক্লাসিকো। ছবি: সংগৃহীত

এলিগেন্ট স্টেডিয়ামে এই ম্যাচে লাইনআপ ছিল আগ্রহের তুঙ্গে। বিশেষত বার্সাকে কীভাবে সাজান জাভি, তা নিয়েই ছিল অধিকাংশের আগ্রহ। বার্সার জার্সিতে প্রথমবারের মতো মাঠে নামেন রবার্ট লেভানদোভস্কি। নিয়মিত জার্সি ৯’র বদলে ১২ নম্বর জার্সি পরে নামেন এদিন লেভা। তার বাঁয়ে ছিলেন আনসু ফাতি, ডানে রাফিনিয়া। পুরো প্রথমার্ধেই হাই ব্যাকলাইন ও হাই প্রেসিংয়ে রিয়াল রক্ষণকে ব্যস্ত রাখেন ফাতি, রাফিনিয়ারা। প্রথমার্ধের ৪৫ মিনিট খেলা লেভানদোভস্কি পাননি গোল। তবে শুরুতেই বার্সা সমর্থকদের মন জয় করে নেয়ার কাজটা সেরেছেন লিডস থেকে আসা ব্রাজিলিয়ান রাফিনিয়া। মিলিতায়ের ভুলে ডি বক্সের বাইরে বল পেয়ে বাঁ পায়ের রকেটে রিয়ালের রক্ষণকে ছিন্নভিন্ন করে দেন এই উইঙ্গার।

প্রাক মৌসুমেই দলে জায়গার দাবিদার গোলদাতা রাফিনিয়া। ছবি: সংগৃহীত

এই ম্যাচে প্রথমবারের মতো রিয়ালের জার্সিতে মাঠে নামেন চেলসি থেকে আগত ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। এডার মিলিতাও, ডেভিড আলাবাদের পাশে খেলতে নেমেই ঘাম ঝরিয়েছেন এই জার্মান। অবশ্য পুরো প্রথমার্ধ জুড়েই বলের পেছনে ছুটে পরিশ্রম করতে দেখা গেছে রিয়ালের খেলোয়াড়দের। দ্বিতীয়ার্ধে টনি ক্রুস, লুকা মদ্রিচরা নেমে বলের দখল প্রতিষ্ঠা করেন। কিন্তু রিয়াল পারেনি গোলের সুযোগ সৃষ্টি করতে। ভিনিসিয়াস জুনিয়র বারবার প্রতিহত হয়েছেন রাইট ব্যাক রোনাল্ড আরাউহোর দেয়ালে।

তবে এই স্কোরলাইনের জন্য থিবো কর্তোয়ার কাছে কৃতজ্ঞ থাকতে পারেন মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। খেলার শেষ দশ মিনিটে বেলজিয়ান এই গোলরক্ষক আবারও দেয়াল হয়ে না দাঁড়ালে ৩ বা ৪ গোলও পেতে পারতো বার্সা। বারবার বল হারিয়ে ফেলার ব্যর্থতাও স্কোরশিটে নাম তুলে ভুলতে পারতেন উসমান ডেম্বেলে। তবে বার্সায় নতুন আসা ফ্র্যাঙ্ক কেসি কেড়েছেন দৃষ্টি। মধ্যমাঠের সাথে আক্রমণভাগের সেতু রচনার কাজ বেশ ক’বারই করেছেন এসি মিলান থেকে আসা এই আইভরিয়ান। তাছাড়া রক্ষণে নিরেট ছিলেন ক্রিশ্চেনসেন। এরকম বেশ কিছু ইতিবাচক দিকেই মনোযোগ দিতে পারেন জাভি। বার্নাব্যুতে রিয়ালকে ৪ গোলে উড়িয়ে দেয়ার পর যুক্তরাষ্ট্রেও তিনি ইঙ্গিত দিলেন, ব্যর্থ মৌসুমের স্মৃতি মুছে ফেলতে মরিয়া এই বার্সা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply