ঢাকা মহানগরে আ. লীগের কাউন্সিল: সভাপতি-সাধারণ সম্পাদক প্রার্থী নিয়ে বিস্তর অভিযোগ

|

ডিসেম্বরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এর আগেই তৃণমূলের কাউন্সিল হচ্ছে দ্রুত গতিতে। ঢাকা মহানগর উত্তরের থানা ও ওয়ার্ড সম্মেলন প্রায় শেষ দিকে। আর ২৮ জুলাই থেকে দক্ষিণের সম্মেলন শুরু হচ্ছে। তবে সম্মেলন শেষ হলেও সবগুলো থানা ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি জানতে অপেক্ষা করতে হবে অন্তত সেপ্টেম্বর পর্যন্ত। এরইমধ্যে অনেক থানা-ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদক প্রার্থীর বিরুদ্ধে উঠেছে অভিযোগ।

এমনকি অনেক নেতারা অনিয়ম দুর্নাম তুলে ধরে দেয়ালে ব্যানার, পোস্টারও লাগানো হয়েছে। এমন নেতাও আছেন যার বিরুদ্ধে স্কুল ম্যানেজিং কমিটির দাপট দেখিয়ে ছাত্রীর শ্লীলতাহানিরও অভিযোগ উঠেছে।

সবমিলিয়ে দীর্ঘদিন পর থানা ও ওয়ার্ডে যে সম্মেলন হচ্ছে, তাতে নেতৃত্ব নির্বাচনে কেন্দ্রীয় সিদ্ধান্তের আশায় তৃণমূল নেতারা। চাইছেন যোগ্যদের মূল্যায়ন। তৃণমূল নেতাকর্মীরা বলছেন, আমরা এ ধরনের নেতৃত্ব প্রত্যাশা করবো, যাদের মধ্যে চাঁদাবাজি, মাদক সংশ্লিষ্টতা, সন্ত্রাস, জমি দখলের মতো প্রবণতা নেই। প্রকৃতপক্ষে যাদের জনপ্রিয়তা আছে, তারাই আসুক নেতৃত্বে।

তৃণমূল নেতাদের বিশ্বাস, আগামী নির্বাচনকে সামনে রেখে থানা, ওয়ার্ডে যোগ্য নেতৃত্বকে বেছে নেবে আওয়ামী লীগের হাইকমান্ড।

আওয়ামী লীগের নীতি নির্ধারকরা অবশ্য বলছেন, এবার যাচাই-বাছাই করে দলের ত্যাগী দক্ষ ও যোগ্য বা বঞ্চিতরা তৃণমূলের নেতৃত্বে সুযোগ পাবেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, আওয়ামী লীগের এত পরিমাণ কর্মী বাড়ছে, নেতৃত্বের যে প্রতিযোগিতা, তাতে অতীতে আমরা কখনও এমন দেখি নাই। সার্বক্ষণিক জেলা রাজনীতি করার জন্য যোগ্য মেধাবী এবং সামাজিক মর্যাদা সম্পন্ন কোনো ব্যক্তি; এই মুহূর্তে অযোগ্যদের এগিয়ে নিয়ে যোগ্যদের পিছিয়ে নেয়া খুব কঠিন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, দলের দুর্দিনে ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে অনেক জায়গায় একেবারে সদ্য যোগদানকারী নেতাদেরকে গুরুত্বপূর্ণ পদ দেয়া হচ্ছে। এটা অনেকের কাছে গ্রহণযোগ্য হচ্ছে না, তৃণমূল পর্যায়ে। এ রকম অভিযোগ যদি থাকে, সেক্ষেত্রে আমরা সংশোধনের চেষ্টা করি।

ঢাকা মহানগর উত্তরের ২৬ থানার মধ্যে ২৩ টি থানা এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের সম্মেলন এরইমধ্যে সম্পন্ন হয়েছে। আর দক্ষিণের থানা ও ওয়ার্ডের সম্মেলনের কার্যক্রম শুরু হবে আগামী ২৮ জুলাই। আর সবগুলো থানা ওয়ার্ডের নেতৃত্ব একযোগে ঘোষণা করা হবে আগস্টের পরে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply