১০-১২টি নয়, শীর্ষ ৬টি দেশ টেস্ট খেলুক: রবি শাস্ত্রী

|

অনেকেই ওয়ানডে ক্রিকেটের ইতি দেখছেন। রবি শাস্ত্রীর মতো প্রভাবশালী ক্রিকেট ব্যক্তিত্বও বলছেন, শুধুমাত্র বিশ্বকাপ রেখে দ্বিপাক্ষিক সিরিজ থেকে বাদ দেয়া হোক ওয়ানডে। তবে, শুধু ওয়ানডে নয়, টেস্ট ক্রিকেটকেও আরও সীমিত পরিসরে দেখতে চান রবি। যা বাংলাদেশের মতো দলগুলোর জন্য এক অশনি সংকেত।

ভারতের সাবেক অধিনায়ক ও কোচ রবি শাস্ত্রীর পরামর্শ, টেস্ট ক্রিকেটকে ভালোভাবে বাঁচিয়ে রাখতে শীর্ষ ৬টি দেশের মধ্যে এই ফরম্যাটকে আটকে রাখতে হবে। ইংল্যান্ডের স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ১০-১২টি দেশের টেস্ট খেলার কোনো দরকার নেই! আর সেরা ছয় নির্ধারণে আইসিসিকে বাছাইপর্বের একটি রুপরেখা তৈরি করতে বলেছেন তিনি। সাথে বিশ্বব্যাপী ফুটবলের অনুকরণে ক্রিকেটকে চালানোর পরামর্শ দিয়েছেন আইসিসিকে।

রবি শাস্ত্রী বলেন, টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে, এটিকে ভালোভাবে বাঁচিয়ে রাখতে ১০-১২টি টেস্ট দলের দরকার নেই। শীর্ষ ৬টি দলই খেলুক; এতে অন্য সংস্করণে খেলা বাড়বে, দেশও বাড়বে। টেস্টে দলের সংখ্যা অবশ্যই কমানো দরকার।

শীর্ষ ৬ দেশ নির্ধারণের প্রক্রিয়া প্রসঙ্গে তিনি বলেন, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা- শীর্ষ ছয়ে যারাই খেলুক, তাদের যোগ্যতা দিয়েই খেলতে হবে। অন্য কোনো দেশও খেলতে পারে। মোট কথা যেকোনো দেশকেই শীর্ষ ছয়ে আসতে হবে বাছাই উতরে, আর সেটি অবশ্যই নির্ধারণ করে দেবে আইসিসি।

এই ধারাভাষ্যকার ও বিশ্লেষক মনে করেন ক্রিকেটকে ফুটবলের মতোই পরিচালনা করা উচিত। ফুটবলাররা সারা বছর লিগ খেলেন, পাশাপাশি বিশ্বকাপ ও মহাদেশীয় আসর খেলেন চার বছরে দুই থেকে তিনবার। ক্রিকেটাররাও সেরকম টি-টোয়েন্টি ফ্রাঞ্জাইজি লিগ নিয়ে ব্যস্ত থাকুক পুরো বছর। দেশের হয়ে প্রতিনিধিত্ব কমুক। তাতে বিশ্ব আসরগুলো আরও জমজমাট হবে, বাড়বে ক্রিকেটের জনপ্রিয়তা; মনে করছেন রবি শাস্ত্রী।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply