উট ছাড়াও এই ছবিতে রয়েছে একজন মানুষ! খুঁজে বের করার চ্যালেঞ্জ নিন

|

ছবি: সংগৃহীত

অপটিক্যাল ইলিউশন আসলে এমন এক বিষয় যা চোখে ধাঁধা লাগিয়ে মনকে বিভ্রান্ত করে। খুব ভালোভাবে দেখার পরে এমন কিছু চোখে পড়ে যা আসলে আগেও চোখের সামনেই ছিল কিন্তু দেখা পাওয়া যায়নি। অপটিক্যাল বা ভিজ্যুয়াল ইলিউশন প্রমাণ করে যে আমাদের মন বিশ্ব সম্পর্কে অনুমান করার প্রবণতা রাখে। সুতরাং যা দেখেন তা প্রায়শই সত্য নয়। কৌতূহল তো হয়ই, কীভাবে আমাদের চোখ এই সহজ আঁকাতেও এতো সহজে বোকা বনে যায়!

১৯ শতকে ইলিউশন বিষয়ে চর্চার ধুম শুরু হয়। একদল বিজ্ঞানী অন্যান্য বিভিন্ন জিনিসের মধ্যে কীভাবে প্যাটার্ন এবং আকার আমাদের মস্তিষ্ককে প্রভাবিত করে তা জানার জন্য বিভিন্ন ইলিউশন তৈরি করেন। আমাদের মস্তিষ্ক সংলগ্ন নানা বস্তুর প্রেক্ষিতে আকার সম্পর্কে সিদ্ধান্ত নেয় এবং এটার হেরফেরও হতে পারে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমন একটি ছবি। এই ছবিতে একটি উটকে দেখা যাচ্ছে, আর আশেপাশে রয়েছে গাছপালা। কিন্তু এই ছবি শেয়ার করে বলা হয়েছে এখানে উট ছাড়াও লুকিয়ে রয়েছে একজন মানুষ! অনেকেই বলছেন এই ছবিতে কোনো মানুষ নেই। কিন্তু আসলে এই ছবিতে একজন মানুষ লুকিয়ে রয়েছে। এবার আপনার পালা, ভালো করে দেখুন ছবিটি।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি যে ছবি ভাইরাল হয়েছে তা আপনার চোখের পরীক্ষা নিতে প্রস্তুত। কারণ আপনার চোখ যদি খুব ভালো হয় তাহলেই আপনি ধরতে পারবেন এই ছবিতে লুকিয়ে থাকা মানুষ। এই ছবি দেখে সহজেই বোঝা যাবে না যে এই ছবিতে একজন মানুষ লুকিয়ে রয়েছে। কিন্তু একটু ভালো করে দেখলেই দেখা যাবে সেই মানুষের ছবি।

এই ছবিতে সকলের চোখ প্রথমেই চলে যাচ্ছে উটের দিকে। এর ফলে তারা আর লুকিয়ে থাকা মানুষ খুঁজে বের করতে পারছে না। কিন্তু ভালো করে দেখুন সেই উটের মধ্যেই লুকিয়ে রয়েছে একজন মানুষ। ভাইরাল ছবির উটকে উল্টে দিয়ে একবার দেখুন তো। উটের সামনের পায়ের কাছেই রয়েছে মানুষের মুখ। এখনও না খুঁজে পেলে, দেখে নিন এই ছবি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply